এবার পর্যটনে চোখ ইভ্যালির, কিনছে ফ্লাইট এক্সপার্টকে

Evaly in News page (Banner-2)

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ই-কমার্স জায়ান্টে পরিণত হওয়া ইভ্যালি এবার পর্যটন খাতের ব্যবসায় প্রবেশ করছে।

কোম্পানিটি দেশের অন্যতম অনলাইন ট্রাভেল এজেন্সি ফ্লাইট এক্সপার্টকে অধিগ্রহণ করছে। সারা বিশ্বে কার্যক্রম পরিচালনা করা ফ্লাইট এক্সপার্টে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে ৫০০ এর বেশি এয়ারলাইন্স এবং সাড়ে ৯ লাখ হোটেল-রিসোর্ট যুক্ত রয়েছে। দেশে ঢাকা ও চট্টগ্রামের অফিসে অর্ধশতাধিক কর্মী রয়েছে প্রতিষ্ঠানটির।

এই অধিগ্রহণ নিয়ে উভয় প্রতিষ্ঠান একাধিক বৈঠক করেছে এবং এটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে । বিষয়টি দায়িত্বশীল ও নির্ভরযোগ্য মাধ্যমে নিশ্চিত হয়েছে টেকশহর ডট কম ।

তবে এই অধিগ্রহণ সম্পর্কে জানতে চাইলে ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল কোনো মন্তব্য করতে রাজি হননি।

ফ্লাইট এক্সপার্টের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সালমান বিন রশিদ শাহ সাইম এ অধিগ্রহণ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও টেকশহরডটকমকে বলেন, ইভ্যালি মার্কেট লিডার। আর ওটিএতে ফ্লাইট এক্সপার্টও সুনামের সঙ্গে কাজ করে আসছে। ইভ্যালির সঙ্গে যাওয়া কোনো প্রতিষ্ঠানের জন্য দারুণ কিছু।

ফ্লাইট এক্সপার্টকে ইভ্যালি পুরোপুরি অধিগ্রহণ করলেও প্রতিষ্ঠানটিকে স্বতন্ত্রভাবে পরিচালনা করা হবে বলে জানা গেছে। বর্তমান কোনো কর্মীকে ছাঁটাইয়ের পরিকল্পনাও নেই ইভ্যালির বরং এর কলেবর আরও বাড়বে বলেই বলছেন সংশ্লিষ্ট দায়িত্বশীলরা।

২০১৮ সালের ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ইভ্যালি। প্রতিষ্ঠার প্রায় দুই বছরের মধ্যে ৪০ লক্ষাধিক গ্রাহক এবং ২০ হাজারের বেশি বৃহৎ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিজেদের প্ল্যাটফর্মে আনতে সক্ষম হয়।

এছাড়া অনলাইন ব্যবসা খাতে নতুন নতুন বিভিন্ন উদ্যোগ নিয়ে আসছে ইভ্যালি। ইফুডের পর ইজবস ও ইহেলথ নিয়ে বেশ জোরেশোরেই এগুচ্ছে তারা।

২০২০ সালে এশিয়া ওয়ান সাময়িকীর বাংলাদেশে দ্রুত বর্ধনশীল প্রতিষ্ঠান হিসেবে সম্মাননা পায় ইভ্যালি। এছাড়াও ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-ক্যাব কর্তৃক করোনাকালীন সময়ে অনবদ্য অবদানের জন্য ই-কমার্স মুভার্স অ্যাওয়ার্ড পায় তারা। ই-ক্যাব হতে দেশের সেরা ই-কমার্সের সম্মাননা পেয়েছে দেশীয় এ ই-কমার্স প্রতিষ্ঠানটি ।

ইভ্যালির এই অধিগ্রহণে নতুন আলোচনা প্রতিষ্ঠার মাত্র দুই বছরের কিছু বেশি সময়ের মধ্যে আর কোন কোন খাতে পা রাখতে চায় তারা। এতদিন ধারণা ছিল যে, বড় ধরনের বিনিয়োগের মাধ্যমে চমকপ্রদ ব্র্যান্ডিং ও মার্কেটিং এর মাধ্যমে নিজেদের কলেবর বড় করছে ইভ্যালি। আর এর অন্যতম বড় উদ্দেশ্য ছিল ইভ্যালিতে দেশি-বিদেশি বিনিয়োগ অর্জন করা। বিনিয়োগের অপেক্ষায় থাকা সেই ইভ্যালিই এখন আরেকটি প্রতিষ্ঠান অধিগ্রহণ করতে যাচ্ছে।

আরও পড়ুন

ফেইস অব ইভ্যালি তাহসান

উৎপাদকদের কাছ থেকে পণ্য কেনার সুযোগ ইভ্যালিতে

‘আইন ভাঙিনি, ক্রেতা-বিক্রেতার ভালোর জন্য ইভ্যালি’

*

*

আরও পড়ুন