এয়ার ইন্ডিয়ায় সাইবার হামলা, ৪৫ লাখ যাত্রীর তথ্য বেহাত!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে ভারতের জাতীয় বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া। বিমান সংস্থাটির ডেটা সার্ভারে হানা দিয়ে লাখ লাখ যাত্রীর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। বিশেষজ্ঞদের ধারণা, ৪৫ লাখ যাত্রীর তথ্য ইতোমধ্যে পেয়ে গেছে অজ্ঞাত সাইবার অপরাধীরা।

বেহাত তথ্যের মধ্যে যাত্রীদের ব্যক্তিগত পরিচিতিমূলক তথ্যের পাশাপাশি ব্যাংক ও কার্ড (ডেবিট ও ক্রেডিট) সংক্রান্ত তথ্যও রয়েছে। গত প্রায় ১১ বছরে যেসব যাত্রী এয়ার ইন্ডিয়ার সেবা নিয়েছেন, সবার তথ্যই সার্ভারটিতে সংরক্ষিত ছিল। হ্যাকারদের কাছ থেকে গুরুত্বপূর্ণ এসব তথ্য সুরক্ষিত করতে না পারাটা সংস্থাটির বড় ধরনের ব্যর্থতা হিসেবে বিবেচনা করছেন বিশেষজ্ঞরা।

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে এ ব্যপারে বলা হয়েছে, ‘২০১১ সালের অগস্ট থেকে ২০২১ সালের ফেব্রুয়ারির (প্রায় ১১ বছর) মধ্যে সংস্থাটির কাছে যাত্রীদের যতো তথ্য ও নথি সংরক্ষিত হয়েছিল, এর সবই হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। চুরি হওয়া এসব তথ্যের মধ্যে আছে- যাত্রীদের নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, পাসপোর্ট, টিকিট এবং ডেবিটা বা ক্রেডিট কার্ডের তথ্য।

Techshohor Youtube

তবে মজার ব্যাপার হচ্ছে, হ্যাকাররা কেবল তথ্যই চুরি করেছে, সিস্টেম ওলট পালট করেনি। তাই বিমান সংস্থাটির স্বাভাবিক কার্যক্রমে কোনো ব্যাঘাত ঘটবে না। তবে বাড়তি সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে নিবন্ধিত যাত্রীদেরও পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দিয়েছে এয়ার ইন্ডিয়া।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ২২/২০২১/১৩৩৫

*

*

আরও পড়ুন