Techno Header Top and Before feature image

স্যামসাং-এরিকসন লড়াইয়ের ইতি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে আইনি লড়াইয়ের ইতি টেনেছে দুই প্রতিষ্ঠান স্যামসাং ও এরিকসন। তারা উভয়েই সেলুলার প্রযুক্তি সংক্রান্ত ‘গ্লোবাল প্যাটেন্ট ক্রস লাইসেন্স’ চুক্তি স্বাক্ষর করেছে।

এখন থেকে এই চুক্তির ভিত্তিতে উভয় প্রতিষ্ঠান একে অন্যের স্বার্থ রক্ষা করে সেলুলার প্রযুক্তি সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনা করবে।

এই চুক্তিতে নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার ও হ্যান্ডসেট বিক্রির কথা উল্লেখ আছে বলে জনানো হলেও আর্থিক বোঝাপড়ার ব্যাপারে খোলাসা করেনি কোনো পক্ষই।

এই দ্বিতীয় প্রান্তিকে এসে সুইডেন ভিত্তিক এরিকসন আশা প্রকাশ করছে, তাদের লাইসেন্সিং রেভিনিউ ২৪০ থেকে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার হতে পারে। স্যামসাংয়ের সঙ্গে লিখিত চুক্তিতেও এই আর্থিক অঙ্কের কথা উল্লেখ করা হয়েছে।

এরিকসনের চিফ ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসার ক্রিস্টিনা পিটারসন বলেন, “উভয় পক্ষের স্বার্থের কথা মাথায় রেখে আমরা চুক্তি স্বাক্ষর করেছি। এই গুরুত্বপূর্ণ চুক্তির মাধ্যমে প্রতিয়মান হয় যে– আমাদের প্যাটেন্টের মূল্যমান কেমন। এছাড়া এই চুক্তির শর্তগুলো স্বচ্ছতা ও নৈতিকতার সঙ্গে আমরা মেনে চলবো।”

এর আগে, এ বছরের শুরুতেই উভয় পক্ষ যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্য কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছিল। এর পরই তাদের মধ্যে শুরু হয় আইনি লড়াই। যুক্তরাষ্ট্রে করা মামলায় এরিকসন অভিযোগ করে, স্যামসাং চুক্তির অঙ্গীকার ও শর্ত ভঙ্গ করেছে। এই অভিযোগের প্রেক্ষিতে তারা উপযুক্ত প্রমাণও পেশ করেছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ১৩/২০২১/০৯২০

আরও পড়ুন

পেটেন্ট যুদ্ধ : গুগল-স্যামসাং ভার্সেস অ্যাপল-মাইক্রোসফট

সেরা ব্র্র্যান্ডের স্বীকৃতিতে স্যামসাংয়ের হ্যাটট্রিক

স্যামসাংয়ের নতুন আপডেটে হ্যান্ডসেট হবে আইওটি ডিভাইস

*

*

আরও পড়ুন