প্রচলিত শিক্ষাব্যবস্থা চ্যালেঞ্জের মুখে : মোস্তাফা জব্বার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল শিল্প বিপ্লবের কারণে প্রচলিত পদ্ধতির শিক্ষাব্যবস্থা চ্যালেঞ্জের মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, শিক্ষার্থীদের কাগজে-কলমে কেবল শিক্ষা দিলেই চলবে না। তাদের ডিজিটাল ডিজিটাল দক্ষতা অর্জনের শিক্ষা দিতে না পারলে বেকারত্ব বাড়বে। ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় ছাত্র-ছাত্রীদের ডিজিটাল দক্ষতা অর্জন করতেই হবে।

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রোববার বিশ্ববিদ্যালয় আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি ডিজিটাল উপযোগী শিক্ষা সম্প্রসারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্যোগী ভূমিকা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এসএম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানি, বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের সভাপতি আবুল কালাম আজাদ ও নাট্য ব্যক্তিত্ব মাহমুদ সাজ্জাদ হোসেন বক্তব্য রাখেন।

মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী হিসেবে তৈরি করার জন্য শিক্ষা কার্যক্রম প্রচলিত পদ্ধতির সিলেবাস ও পাঠ্যবইয়ে সীমাবদ্ধ না রেখে ডিজিটাল উপযোগী শিক্ষা সম্প্রসারণের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

তিনি বলেন, জ্ঞানের পরিধি কাগজের বইয়ের বাইরে চলে গেছে। সব ছাত্রকে কম্পিউটার বিজ্ঞানী হওয়ার দরকার নেই। তবে প্রত্যেককে নুন্যতম ডিজিটাল দক্ষতা অর্জন করতেই হবে।

*

*

আরও পড়ুন