করোনা টিকার প্যাটেন্ট উন্মুক্ত করার পক্ষে যুক্তরাষ্ট্র

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমান সঙ্কটকালীন পরিস্থিতে বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য করোনা টিকাকে সহজলোভ্য করতে চায় যুক্তরাষ্ট্র। এর জন্য টিকার প্যাটেন্ট উন্মুক্ত করার পক্ষে সমর্থন দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া টিকা উৎপাদন সহজ করার লক্ষ্যে অস্থায়ীভাবে প্যাটেন্টের স্বত্ত্বত্যাগ করারও আহ্বান করেন তিনি।  

বিশ্ব বাণিজ্য সংস্থাও (ডাব্লিউটিও) এ প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার চেষ্টা করছে। তবে এর জন্য কিছু সময় লাগবে বলেও জানিয়েছে সংস্থাটি । ডাব্লিউটিও’র ১৬৪ সদস্যের মধ্যে ১০০ সদস্যই এই উদ্যোগের পক্ষে সমর্থন দিয়েছে।

প্যাটেন্ট উন্মুক্ত করার প্রক্রিয়া কার্যকর হলে বিশ্বের বিভিন্ন দেশের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো করোনা টিকা তৈরি করতে পারবে। ফলে দেশগুলোতে টিকার তৈরি, সরবরাহ ও টিকা প্রদান কার্যক্রম আরো বেগবান হবে, বহু মানুষের প্রাণ রক্ষা পাবে। প্যাটেন্ট উন্মুক্ত করার দাবিতে সবচেয়ে বেশি সোচ্চার হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

এদিকে প্যাটেন্ট উন্মুক্ত করার ইস্যুতে বাইডেনের সমর্থনের কারণে ক্ষোভ প্রকাশ করেছে ওষুধ প্রস্তুতকারক কয়েকটি প্রতিষ্ঠান। কারণ টিকা তৈরির প্যাটেন্ট উন্মুক্ত হয়ে গেলে সব দেশ স্বাবলম্বী হয়ে যাবে, এর ফলে বর্তমানের টিকা প্রস্তুতকারকরা আর্থিকভাবে লোকসানে পড়বে।

এ খবর প্রকাশ হতে না হতেই মার্কিন প্রতিষ্ঠান মডার্না ও ফাইজারসহ টিকা উৎপাদনকারী বড় বড় প্রতিষ্ঠানগুলোর শেয়ারে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। তাদের শেয়ার মূল্য কমতে শুরু করেছে।

এর আগে মেধাস্বত্ত্ব সম্পত্তি হিসেবে বিবেচিত করোনা প্যাটেন্ট উন্মুক্ত করার ব্যাপারে তার সায় ছিল না। কিন্তু নিজ দলের (ডেমোক্রেট) ও অন্যান্য শ’ খানেক দেশের চাপের মুখে শেষ পর্যন্ত তিনি অবস্থান পরিবর্তন করেছেন।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ৬/২০২১/২০৫৮

*

*

আরও পড়ুন