ট্রাম্পের ফেইসবুক অ্যাকাউন্ট বাতিলের সিদ্ধান্ত বহাল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নীতিমালা লঙ্ঘন করায় সাময়িকভাবে বন্ধ করে দেয়া ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্টের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ফেইসবুকের তদারকি বোর্ড। আজ এক বৈঠকে বোর্ড সদস্যরা তার ফেইসবুক অ্যাকাউন্টের ওপর দেয়া নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নেন। বিতর্কিত কর্মকাণ্ডের কারণে এই অ্যাকাউন্ট আর কখনো চালু না করার ব্যাপারে তারা মত দেন।

এর আগে, এই অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে নাকি নিষেধাজ্ঞা উঠিয়ে পুনরায় চালু করে দেয়া হবে, এ ব্যাপারে পর্যালোচনার জন্য বৈঠকে বসার ঘোষণা দেয় তদারকি বোর্ড।

যদিও এই সিদ্ধান্ত গত মাসে নেয়ার কথা, দেরিতে হলেও তারা এ ব্যাপারটি নিয়ে নিজেরা বসেছে। এ বিষয়টি নিয়ে তারা নয় হাজারেরও বেশি গণ প্রতিক্রিয়া পেয়েছে। এগুলো মূল্যায়ণ ও পর্যালোচনা করতে করতেই নির্দিষ্ট সময়ের চেয়েও তাদের বেশি সময় লেগেছে। 

গত বছরে গঠিত হওয়া এই তদারকি বোর্ডের জন্য ট্রাম্প ইস্যু কেন্দ্রিক এই সিদ্ধান্তই ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বিভিন্ন জটিল ও সাংঘর্ষিক ইস্যুতে এই তদারকি বোর্ডই সর্বোচ্চ ফয়সালা দেয়ার এখতিয়ার রাখে। মার্ক জাকারবার্গের মাধ্যমে প্রতিষ্ঠিত হলেও বোর্ড স্বাধীন ভাবে সিদ্ধান্ত নেয়ার জন্য ক্ষমতাপ্রাপ্ত। এসব কারণে এই বোর্ডকে আনঅফিসিয়ালি ডাকা হয় ‘ফেইসবুক সুপ্রিম কোর্ট’ নামে। তাদের চূড়ান্ত সিদ্ধান্তের পর ফেসবুকের কোনো কর্মী এর বিরুদ্ধে আপিল বা ভিন্ন কোনো সিদ্ধান্ত দিতে পারবে না।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের নাশকতা ও ভাঙচুরের ঘটনায় উস্কানি দেয়ার অভিযোগে গত জানুয়ারিতে ট্রাম্পের সোশ্যাল অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেইসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম।  

এদিকে সোশ্যাল মিডিয়া থেকে অবাঞ্চিত হওয়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মঙ্গলবার নিজস্ব সোশ্যাল কমিউনিকেশন প্লাটফর্ম অবমুক্ত করেছে। এর মাধ্যমে তিনি তার সমর্থকদের সঙ্গে যুক্ত থাকবেন এবং বিভিন্ন বিষয়ে আপডেট খবরাখবর ও দিকনির্দেশনা দেবেন।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ৫/২০২১/২১১০

*

*

আরও পড়ুন