Techno Header Top and Before feature image

বাংলায় ডিজিটাল প্রোগাম ও সিস্টেম উন্নয়নে গুরুত্বারোপ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের মানুষ যেন সহজেই ডিজিটাল সেবাসমূহ পায়- সেজন্য বাংলায় ‘ডিজিটাল বাংলাদেশ’ সম্পর্কিত প্রোগ্রাম ও সিস্টেম উন্নয়নে গুরুত্বারোপ করেছেন তথ্য ও সম্প্রচার সচিব খাজা মিয়া ।

‘ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে স্থানীয় সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক এক ভার্চুয়াল কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সোমবার প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

সচিব বলেন, ‘আমরা চীন, জাপান ও সৌদি আরব সফরকালে দেখেছি যে- তারা তাদের নিজস্ব ভাষায় সকল সেবা দিচ্ছে। তাই, আমি মনে করি ‘জিডিটাল বাংলাদেশ’ সম্পর্কিত প্রোগ্রামগুলো বাংলায় তৈরি করা উচিৎ, যাতে সাধারণ মানুষ খুব সহজেই সেবা পেতে পারে।’

খাজা মিয়া বলেন, ‘যখন বর্তমান সরকার ‘ডিজিটাল বাংলাদেশ’ রূপকল্প বাস্তবায়নে পদক্ষেপ নেয়, তখন অনেকেই এবং বিরোধী দলগুলো একে নিয়ে বিদ্রুপ করে। কিন্তু প্রধানমন্ত্রীর বলিষ্ঠ পদক্ষেপ ও সজিব ওয়াজেদ জয়ের অদম্য ইচ্ছাশক্তির কাছে তাদের এই বিদ্রুপ ব্যর্থতায় পর্যবসিত হয়।’

‘ডিজিটাল বাংলাদেশ’ রূপকল্প বাস্তবায়নকে বর্তমান সরকারের অন্যতম বড় ধরনের সাফল্য হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘সরকার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়সহ পাঁচটি মন্ত্রণালয় নিয়ে ‘মাই গভর্নমেন্ট’ শীর্ষক একটি ডিজিটাল প্লাটফরম চালু করেছে। প্রাথমিক পর্যায়ে, এটি জিডিটাল সেবা প্রদানে কাজ করবে।

তথ্য ও সম্প্রচার সচিব ওয়েবসাইটে ‘ডিজিটাল বাংলাদেশ’ এর সকল সেবাসমূহ একটি লিফলেট আকারে তুলে ধরার ওপর গুরুত্বআরোপ করেন এবং প্রতিটি সেবা গ্রহণকারীর জন্য প্রয়োজনীয় সকল তথ্যের সন্বিবেশ করে একটি সমন্বিত আইডি তৈরির ওপর গুরুত্বআরোপ করেন- যাতে করে তারা মাত্র একটি আইডি নম্বর ব্যবহার করে সকল সেবা পেতে পারে।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), তথ্যপ্রযুক্তি বিভাগের অ্যাসপাইয়ার টু ইনোভেশন (এটুআই) ও ইউএনডিপির সহায়তায় যৌথভাবে দিনব্যাপী কর্মশালার আয়োজন করে ।

বাসস-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অধিবেশনে এট্আুই জয়েন্ট প্রজেক্ট ডিরেক্টর সেলিনা পারভেজ মূল বক্তব্য উপস্থাপন করেন।

বাসস-এর ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমানের সঞ্চালনায় এই উদ্বোধনী অধিবেশন স্বাগত বক্তব্য রাখেন বাসস-এর নগর সম্পাদক ও পরিচালক বোর্ডের সদস্য মধুসুদন ম-ল।

*

*

আরও পড়ুন