Techno Header Top and Before feature image

চলতি বছরেই সাড়ে ৪ হাজার ইউনিয়নে ব্রডব্যান্ড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরেই দেশের সাড়ে ৪ হাজার ইউনিয়নে ব্রডব্যান্ড পৌঁছে দিচ্ছে সরকার।

রোববার ‘টেলিযোগাযোগ সুবিধাবঞ্চিত এলাকায় ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন প্রকল্পে’র ইউনিয়ন পর্যায় ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন কাজের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

চতুর্থ শিল্প বিপ্লবের যুগে ব্যবসা-বাণিজ্য,শিক্ষা, স্বাস্থ্যসহসহ সকল কার্যক্রম ইন্টারনেট নির্ভর হয়ে উঠেছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে দেশের প্রায় ৩৮’শ ইউনিয়নে ইতোমধ্যে হাইস্পিড ফাইবার অপটিক ক্যাবল কানেক্টিভিটি পৌঁছে গেছে।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি বিভাগের কানেক্টেড বাংলাদেশ প্রকল্পের মাধ্যমে দুর্গম এলাকার ৬১৭টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে হাইস্পিড ইন্টারনেট কানেক্টিভিটি পৌঁছে দেয়া হবে এবং চলতি বছরে এর মূল অবকাঠামো তৈরির কাজ শেষ হবে।

প্রতিমন্ত্রী বলেন, দেশে বিটিসিএলের মাধ্যমে ১২০০, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ইনফো সরকার ৩ প্রকল্পের আওতায় ২৬০০ ইউনিয়ন ফাইবার অপটিক্যালের মাধ্যমে ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়েছে ।

‘প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদের নির্দেশনা অনুযায়ী যে সকল ইউনিয়ন বাকি থাকবে সেখানে, পাহাড় ও দ্বীপ, যেখানে ফাইবার অপটিক্যাল ক্যাবল নেওয়া যাচ্ছে না সেগুলোতে বঙ্গবন্ধু ১ স্যাটেলাইটের মাধ্যমে যুক্ত করা হবে। এর মাধ্যমে গ্রামে বসেই শহরের সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে এবং দুর্গম এলাকার তরুণ প্রজন্ম ফ্রিল্যান্সার হিসেবে নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারবে’ বলেন তিনি।

পলক বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে ‘প্রত্যেকটি সংসদীয় আসনে একটি করে ‘স্কুল অব ফিউচার’ মডেল স্কুল হবে। যেখানে শিক্ষার্থীদের উপস্থিতি, শিক্ষকদের উপস্থিতি, তাদের ক্লাসে উপস্থিত হওয়া, তাদের কোর্স কারিকুলাম সবকিছু অনলাইনে থাকবে। পাশাপাশি তাদের ‘স্কুল অব ফিউচার’ ল্যাবে তারা ফ্রন্টিয়ার টেকনোলজি সম্পর্কে হাতে কলমে শিক্ষা গ্রহণ করতে পারবে।’

তিনি কাজের গুণগত মান বজায় রেখে জনগণের ইন্টারনেট সেবা প্রদানে সদা সতর্ক থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য মোঃ: মোতাহার হোসেন, কিশোরগঞ্জ- ৪ আসনের রেজওয়ান আহম্মদ তৌফিক, বরিশাল -৪ আসনের পংকজ নাথ, চট্টগ্রাম-৩ আসনের মাহফুজুর রহমান, সিরাজগঞ্জ-১ আসনের তানভীর শাকিল জয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

অনলাইন এই অনুষ্ঠানে ১৩ টি উপজেলার ২১ টি ইউনিয়ন উক্ত যুক্ত ছিলো।

আরও পড়ুন

ব্রডব্যান্ডে বাড়লো ৯ লাখ গ্রাহক

ব্রডব্যান্ড ইন্টারনেট নিয়ে চ্যালেঞ্জের কথা বললেন তারা

করোনায় প্রযুক্তি ব্যবহার করে দেশের অর্থনৈতিক অগ্রগতি : পলক

*

*

আরও পড়ুন