Techno Header Top and Before feature image

অ্যাপলের ডিভাইস সঙ্কটের আশঙ্কা!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের শেষের দিকে বাজারে অ্যাপলের ডিভাইসের সম্ভাব্য ঘাটতির ব্যাপারে সতর্ক করেছেন টেক জায়েন্টটির প্রধান নির্বাহী টিম কুক। এই সঙ্কটের ফলে সবচেয়ে বেশি প্রভাব পড়বে আইপ্যাড ও আইম্যাক ডিভাইসের বাজারজাতে।

এর কারণ হিসেবে তিনি কম্পিউটারের চিপের সরবরাহ সঙ্কটকে অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেছেন। করোনার কারণে গত বছর ডিভাইস সংশ্লিষ্ট ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতির যে ঘাটতি তৈরি হয়েছে, চলতি বছর সে সঙ্কট আরো মারাত্মক আকার ধারণ করেছে।

শুধুই কম্পিউটার ডিভাইসের ক্ষেত্রেই নয়, স্মার্টফোন, উচ্চ প্রযুক্তির গ্যাজেট ও গাড়ির মতো পণ্যগুলোর চাহিদা এই করোনাকালীন সময়ে বহু গুণ বেড়ে গেছে। কিন্তু করোনার প্রভাবের কারণে এসব পণ্যের যান্ত্রিক যোগানের সরঞ্জামের যোগান পেতে নির্মাণ প্রতিষ্ঠানগুলোকে হিমশিম খেতে হচ্ছে।

টিম কুক বিশেষ করে এম ওয়ান চিপের সঙ্কটের কথা উল্লেখ করেছেন, যা আইপড প্রো ও আইম্যাক ২০২১-এর মতো সাম্প্রতিক সময়ের মডেলের অ্যাপলের ডিভাইসগুলোতে ব্যবহার হয়।

এই সঙ্কটের কারণে বাজারে চাহিদাসম্পন্ন অ্যাপলের পণ্যের বড় ধরনের ঘাটতি থাকবে। এর ফলে অ্যাপলের স্বাভাবিক আয় ও লাভ হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন কুক। এ সঙ্কটের ফলে লাভের অঙ্ক ৫৪ শতাংশ কমতে পারে।

 সূত্র : ইন্টারনেট/টিআর/মে ২/২০২১/২১৪৫

আরও পড়ুন

করোনায় অ্যাপলের বাজিমাত!

১০০ প্রতিষ্ঠানকে কিনে নিয়েছে অ্যাপল, কারণ কী?

পুরানো পণ্য ভাঙার বদলে বিক্রি, অ্যাপলের মামলা

*

*

আরও পড়ুন