বছরে ১০ হাজার ডলার খরচে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর পূর্বানুমতি লাগবে না

e-commerce-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কমার্স প্রতিষ্ঠানগুলো এখন হতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বছরে ১০ হাজার ডলার পর্যন্ত বৈদেশিক খরচ করতে পারবে।

তবে এই সুবিধা পেতে ই-কমার্স বা অনলাইনভিত্তিক প্রতিষ্ঠানকে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সদস্য হতে হবে।

রোববার বাংলাদেশ ব্যাংকের জারি করা এক প্রজ্ঞাপনে এ বিষয়ে সব ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান বছরে ১০ হাজার ডলার বৈদেশিক ব্যয় করতে পারবে। এতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মনোনীত কর্মকর্তার নামে প্রতিবারে ২ হাজার ডলারের আন্তর্জাতিক ক্রেডিট বা প্রিপেইেড কার্ড ইস্যু করা যাবে। কার্ডের মাধ্যমে ও প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার আওতায় এই খরচ কোনোভাবেই ১০ হাজার ডলারের হবে না।

প্রজ্ঞাপনে বার্ষিক কোটার আওতায় বিদেশে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা লেনদেন বিধিবিধান, কর ও ভ্যাট কাটা ও জমা, ই-ক্যাবের সুপারিশসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় পরিপালনের জন্য অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ২০২০ সালের জানুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি ছাড়া বিদেশে বছরে এখন ৪০ হাজার ডলার খরচ করার অনুমতি পায় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। তার আগে এটি ৩০ হাজার ডলার ছিল।

যেখানে ওই অর্থ খরচের মধ্যে প্রতিষ্ঠানগুলো ডিজিটাল বিজ্ঞাপনও দেয়া যায়।

বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনায় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিদেশে ভ্রমণ, মেলা, আমদানি-রফতানি, সেমিনার, নতুন অফিস খোলা ও পরিচালনা, কাঁচামালসহ যন্ত্রপাতি আমদানির মতো প্রয়োজনে অগ্রিম ঘোষণা ছাড়াই ৪০ হাজার ডলার খরচ করার সুবিধা পাচ্ছে। এছাড়া কার্ডেও প্রতি লেনদেনের সীমা তখন আগের চেয়ে ২ হাজার ডলার বাড়িয়ে ৮ হাজার ডলার করা হয়েছিলো ।

আরও পড়ুন

কোটি গ্রাহক ই-কমার্সে এসেছে : পলক

ই-কমার্স উদ্যোক্তাদের জন্য সরকারের ৫ কোটি টাকার ভেঞ্চার ক্যাপিটাল

ই-কমার্সে অভিযোগ নিস্পত্তির নীতিমালা তৈরিতে পরামর্শক কমিটি

*

*

আরও পড়ুন