Techno Header Top and Before feature image

করোনায় অ্যাপলের বাজিমাত!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এই করোনায় অফিস, পড়াশোনা, কেনাকাটা, বিনোদন ও দৈনন্দিনের কাজের অনেক কিছুই এখন অনলাইন নির্ভর হয়ে গেছে। আর এই কারণে অ্যাপলের আইফোন, অ্যাপ ও অন্যান্য ডিভাইসের বিক্রি কয়েক গুণ বেড়ে গেছে। স্বাচ্ছন্দে কাজের সুবিধার্থে ব্যবহারকারীরা গত বছরের শেষ দিকে বাজারে আসা ফাইভজি বান্ধব লেটেস্ট আইফোন, ম্যাক কম্পিউটার, আপ্যাড কিনে নিচ্ছে।

এদিকে ফিটনেস ও মিউজিক অ্যাপের বিক্রিও ব্যাপকভাবে বেড়ে গেছে। বিক্রি বেড়ে যাওয়ায় তাদের লাভের পরিমাণও দ্বিগুণ হয়েছে।

চীনে অ্যাপলের আইফোন ও অন্যান্য ডিভাইসের ব্যাপারে গ্রাহকদের আগ্রহ আশ্চর্যজনকভাবে বেড়ে গেছে। চলতি বছরের প্রথম তিন মাসের বিক্রি থেকে যে পরিমাণ আয় (৮৯.৫ বিলিয়ন ডলার) হয়েছে, তা গত বছরের আয়ের চেয়ে ৫০ শতাংশ বেশি। আর এই তিন মাসে লাভ হয়েছে ২৩.৬ বিলিয়ন, যা গত বছরের এই সময়ে ছিল ১১.৩ বিলিয়ন।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এই আয়ের প্রতিক্রিয়ায় বলেন, এই সময়টাতে আমরা গ্রাহকদের হাতে তাদের পছন্দমতো পণ্য তুলে দিতে পেরেছি, আয় বেড়ে যাওয়ায় এটাই প্রতিয়মান হয়েছে।

ওদিকে, অ্যাপলের সঙ্গে দা-কুমড়া সম্পর্কে জড়িয়ে পড়া ফেইসবুকের অবস্থাও খুব ভালো। এ বছরের প্রথম তিন মাসে তারা তাদের প্রত্যাশার চাইতেও অনেক বেশি অংকের আয়ের মুখ দেখেছে। যেখানে বিজ্ঞাপন খাত থেকে তাদের আশা ছিল ৯.৫ বিলিয়ন আয়ের, সেখানে আয় বেড়ে দাঁড়িয়েছে ২৬.১৭ বিলিয়ন। এছাড়া তাদের মাসিক সক্রিয়া ব্যবহারকারীর সংখ্যাও ১০ শতাংশ বেড়েছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ২৯/২০২১/২১৩১

*

*

আরও পড়ুন