Techno Header Top and Before feature image

টিসিবির ন্যায্যমূল্যের তেল, ডাল, ছোলা ও চিনি মিলবে অনলাইনে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কমার্সের মাধ্যমে টিসিবি ন্যায্যমূল্যের ভোজ্য তেল, ছোলা, চিনি ও ডাল কেনা যাবে।

সোমবার অনলাইনে টিসিবির এই নতুন ৪টি পণ্য বিক্রয় কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এই কার্যক্রম দেখভাল করবে।

করোনার মধ্যে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া অনলাইন টিসিবির পেঁয়াজ বিক্রি কার্যক্রমের ধারাবাহিকতায় বাণিজ্য মন্ত্রণালয় টিসিবি সেবা সপ্তাহে এই উদ্যোগ নিয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, টিসিবি ট্রাক সেলের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্য ন্যায্যমূল্যে দেশব্যাপী বিক্রি করছে। টিসিবির ন্যায্যমূল্যের পণ্য মধ্যবিত্তের ঘরে পৌছে দেয়ার জন্য ই-কমার্সের সহযোগিতা নেয়া হচ্ছে। বিগত দিনে পেঁয়াজ ও আম বিক্রয়ের ক্ষেত্রে দেশের মানুষ সুফল পেয়েছে।

মন্ত্রী বলেন, ই-কমার্সের কর্মীরা জীবনের ঝুকি নিয়ে ঘরে ঘরে পণ্য পৌঁছে দিচ্ছে। এটি একটি মহতি ও প্রশংসনীয় কাজ। এ বিপদের সময় মানুষ ঘরে বসে পণ্য ক্রয়ের সুযোগ পাচ্ছেন।

তিনি জানান, গতবছর প্রায় ১৬ হাজার কোটি টাকার বাণিজ্য হয়েছে অন-লাইনে। সরকার ই-কমার্সকে সহযোগিতা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, টিসিবির এই পণ্যগুলোতে সরকারের ভূর্তুকি রয়েছে। যেসব প্রতিষ্ঠান এসব পণ্য বিক্রয়ের দায়িত্ব পাবে তারা যেন দরিদ্র এলাকাগুলো এবং মধ্যবিত্ত ক্রেতাদের প্রাধান্য দেয় এবং এক ক্রেতা বেশীপণ্য ক্রয় করতে না পারে সেদিকে লক্ষ্য রাখে। এজন্য বাণিজ্য মন্ত্রণালয় পণ্যের দাম, ডেলিভারি চার্জ ও ক্রয়সীমা ঠিক করে দিয়েছে।

ই-ক্যাব সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান, অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীন বাণিজ্য) এএইচএম শফিকুজ্জামান, টিসিবির পরিচালক মইন উদ্দিন আহমেদ, ই-ক্যাব সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল।

ই-ক্যাবের ডিরেক্টর আসিফ আহনাফের সঞ্চালনায় অনুষ্ঠানে ই-ক্যাব নেতা ও উদ্যোক্তারা অংশ নেন।

অনুষ্ঠানে জানানো হয়, তেল ১০৮ টাকা লিটার, ছোলা, ডাল ও চিনি ৫৮ টাকা কেজি দামে কেনা যাবে। একজন ক্রেতা সর্বোচ্চ ৫ লিটার তেল ও অন্যান্য পণ্য ৩ কেজি করে পাবেন।

ডেলিভারি চার্জ সর্বোচ্চ ঢাকায় ৩০ টাকা, ঢাকার বাইরে ৪০ টাকা।

ঢাকায় চালডাল, স্বপ্ন ও ওয়ানস্টপ সুপারশপ সোমবার হতেই এই পণ্য বিক্রি করবে। এছাড়া সবজি বাজার, যাচাই ও কেজিক্লিক মঙ্গলবার হতে বিক্রি করবে।  

*

*

আরও পড়ুন