Techno Header Top and Before feature image

অ্যাপ স্টোরগুলোর বিরুদ্ধে বাড়তি ফি নেয়ার অভিযোগ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপ স্টোরে একচেটিয়া দাপট ও স্বাভাবিক প্রতিযোগিতার পথ রূদ্ধ করার অভিযোগে গুগল ও অ্যাপলের ওপর ক্ষেপেছেন মার্কিন সিনেটররা। টাইল, স্পটিফাই ও ম্যাচের মতো জনপ্রিয় অ্যাপের প্রতিনিধিরাও কর্তৃপক্ষের কাছে গুগল ও অ্যাপলের অ্যাপ স্টোরের বিরুদ্ধে অতিরিক্ত ফি ও নিজেদের আইডিয়া চুরির অভিযোগ করেছে।

এই দু্ই অ্যাপ স্টোর প্লাটফর্ম তাদের আওতায় থাকা অ্যাপের আভ্যন্তরীণ কেনাকাটা বা লেনদেনের অর্থের ওপর ৩০ শতাংশ ফি ধার্য করেছে। তবে এই অভিযোগের জবাবে গুগল ও অ্যাপলের দাবি হচ্ছে- ব্যবহারকারীদের নিরাপত্তা সংশ্লিষ্ট সেবা নিশ্চিত করার কারণে এই ফি নেয়া হচ্ছে।

দ্য সিনেট জুডিসিয়ারি কমিটির অ্যান্টি-ট্রাস্ট প্যানেল উদ্ভূত অভিযোগের প্রেক্ষিতে দাবি করেছে, অ্যাপলের অ্যাপ স্টোর ও গুগলের গুগল প্লে সুষ্ঠু প্রতিযোগিতার বিরুদ্ধে গিয়ে নিজেদের একচ্ছত্র প্রভাব জারি রাখার চেষ্টা করে যাচ্ছে।  

সিনেটর অ্যামি ক্লোবুচার জানান, অ্যাপলের অ্যাপ স্টোর আক্ষরিকভাবে একচেটিয়া প্রভাব বিস্তার করে যাচ্ছে। এছাড়া উভয় অ্যাপ স্টোর প্লাটফর্মই অ্যাপ কেন্দ্রিক অর্থনীতির পরিবেশকে নষ্ট করছে অ্যাপ নির্মাতের ওপর অতিরিক্ত ফি ধার্য করার মাধ্যমে।

এই দুটোই বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় অ্যাপ স্টোর প্লাটফর্ম। অনড্রয়েড হ্যান্ডসেট উপযোগী অ্যাপগুলো থাকে গুগল প্লে-তে, আর অ্যাপলের হ্যান্ডসেট উপযোগী অ্যাপ থাকে তাদের নিজস্ব অ্যাপ স্টোরে। এসব স্টোরে তৃতীয় পক্ষের কোনো সেবাদাতা বা প্রতিষ্ঠান নিজেদের অ্যাপ রাখতে চাইলে প্লাটফর্মের নিয়ম মেনে নিতে একরকম বাধ্য। এই দুর্বলতাকে ব্যবহার করে তারা তাদের অন্যায্য সিদ্ধান্তগুলো চাপিয়ে দিচ্ছে বলে অভিযোগে বলা হচ্ছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ২৩/২০২১/২১২০

*

*

আরও পড়ুন