Techno Header Top and Before feature image

২০৩০ সালের মধ্যে ৬জি চালুর ঘোষণা হুয়াওয়ের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০৩০ সালের মধ্যে ৬জি নেটওয়ার্ক চালু করতে যাচ্ছে হুয়াওয়ে।

দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের শেনজেনে অনুষ্ঠিত হুয়াওয়ে গ্লোবাল অ্যানালিস্ট সামিটে প্রতিষ্ঠানটির রোটেটিং চেয়ারম্যান এরিক শু এ ঘোষণা দেন।

সামিটে হুয়াওয়ে শিল্পখাতে ৬জির প্রয়োজনীয়তা তুলে ধরে। আর এজন্য ৬জি নিয়ে একটি বিশেষ শ্বেতপত্র প্রকাশিত করতে যাচ্ছে তারা। এতে প্রযুক্তিখাতে নিয়ন্ত্রক, সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য এ প্রযুক্তি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য থাকবে।

হুয়াওয়ে বর্তমানে ৬জি সম্পর্কিত দুটি বিষয় নিয়ে কাজ করছে জানিয়ে শু বলেন, ‘প্রথমত, ৬জি আসলে কী তা নিরূপণে শিল্পখাত সংশ্লিষ্টদের সাথে কাজ হচ্ছে। ৬জি কেমন হবে সে ব্যাপারে ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং গ্রাহকদের সাথে আলোচনা করা প্রয়োজন।

‘দ্বিতীয়ত, ৬জির সম্ভাব্য সংজ্ঞা অনুসারে হুয়াওয়ে মৌলিক বিজ্ঞান এবং সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে গবেষণা করছে, যাতে ৬জির বিষয়ে যে কাজ হয়েছে তার গুরুত্ব অনুধাবন করা যায়’ বলেন তিনি।

শু বলেন যে, হুয়াওয়ে ২০ বছরের অধিক সময় ধরে এশিয়া প্যাসিফিক অঞ্চলে কাজ করছে এবং এই অঞ্চলের বিভিন্ন শিল্পখাতের ডিজিটাল রূপান্তরে সহায়তাদানের যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে।

এটি হুয়াওয়ের জন্য একটি বিশেষ সুযোগ উল্লেখ করে তিনি বলেন, হুয়াওয়ের উন্নত প্রযুক্তি এবং ডিজিটাল রূপান্তরের অভিজ্ঞতা এই অঞ্চলের প্রতিটি দেশে এবং শিল্পখাতে, ব্যবসায় এবং সরকারি ক্ষেত্রে কাজে লাগাতে আশাবাদী তিনি।

এরমধ্যে বিশ্বের সবার আগে ৬জি মোবাইল ইন্টারনেট প্রযুক্তি নিয়ে পরীক্ষা শুরু করে চীন। ২০২০ সালের নভেম্বরে চীন সফলভাবে সিক্স-জি স্যাটেলাইট উৎক্ষেপণ করে। স্যাটেলাইটটি ৬জি প্রযুক্তির টেস্ট স্যাটেলাইট হিসেবে ব্যবহৃত হওয়ার কথা।

চীনা বিশেষজ্ঞদের অনুমান টেরাহার্টজ ওয়েভ প্রযুক্তির ৬জি ইন্টারনেট স্পিডের ক্ষেত্রে ফাইভজি থেকে কয়েকগুণ বেশি গতিসম্পন্ন হবে।

তবে, মোবাইল কোম্পানিগুলো এই প্রযুক্তির জন্য এখনই তৈরি কী না তা নিয়ে কিছু জানা যায়নি।

মোবাইল ইন্টারনেট প্রযুক্তির গবেষণায় বিশ্বের সবচেয়ে এগিয়ে চীন। এর আগে ৫জি প্রযুক্তিতেও বিশ্বের সবার চেয়ে এগিয়ে ছিলো চীনা কোম্পানি হুয়াওয়ে। ধারনা করা হয় ফাইভজির উন্নয়নে হুয়েওয়ে বিশ্বের অন্য যে কোনও কোম্পানি থেকে ৩-৫ বছর এগিয়ে আছে।

৬জি এর গবেষণাতেও দেশটি এগিয়ে থাকতে চায় তা আর বলার অপেক্ষা রাখে না। হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান এরিক শু এর ৬জি চালুর ঘোষণা এই অনুমানকেই প্রমাণ করছে।

এডি/এপ্রিল২০

*

*

আরও পড়ুন