Techno Header Top and Before feature image

চলে গেলেন অ্যাডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গেস্ক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলে গেলেন অ্যাডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গেস্ক। ৮১ বছর বয়সে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় তার মৃত্যু হয়। তার আরেক পরিচয়, বিশ্বব্যাপী ব্যাপকভাবে জনপ্রিয় পোর্টেবল ফাইল ফরম্যাট ‘পিডিএফ’ ডেভেলপের পেছনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

চার্লস গেস্ক ও জন ওয়ার্নকের হাত ধরে ১৯৮২ সালে অ্যাডোবির যাত্রা শুরু হয়। জন ওয়ার্নক । বিশ্বের অন্যতম এই সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির মাধ্যমে প্রথমদিকে বিভিন্ন অডিও-ভিজ্যুয়াল উদ্ভাবনের পাশাপাশি পিডিএফ সফটওয়্যার ডেভেলপ করা হয়। পিডিএফের কারণেই প্রযুক্তি দুনিয়ায় অ্যাডোবির নাম ছড়িয়ে পরে। পরবর্তীতে তারা ফটোশপ, অ্যাক্রোব্যাট, ইল্যাস্ট্রেটর, প্রিমিয়ার সহ জনপ্রিয় অনেক সফটওয়্যার বাজারে আনে।

অ্যাডোবির প্রধান নির্বাহী কর্মকর্তা শান্তনু নারায়ণ জানান, পরিচিত মহলে চক নামে পরিচিত গেস্কে “ডেস্কটপ প্রকাশনা বিপ্লব”-এর সূচনা করেন।

তিনি বলেন, “তার মৃত্যু পুরো অ্যাডোবি পরিবারের এবং প্রযুক্তি শিল্পের জন্য একটি বিশাল ক্ষতি।”

দশ বছর আগে (১৯৯২ সালে) তিনি খবরের শিরোনাম হন, যখন মুক্তিপণের দাবিতে বন্দুকের নলের মুখে নিজ অফিস থেকে তাকে অপহরণ করা হয়। এর চার দিন পর তিনি মুক্তি পান, কিন্তু এর জন্য মুক্তিপণ হিসেবে দিতে হয় সাড়ে ছয় লাখ ডলার।

২০০৯ সালে গেস্ক ও ওয়ার্নক উভয়কেই জাতীয় প্রযুক্তি পুরস্কার দেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ১৯/২০২১/২৩০৫

*

*