Techno Header Top and Before feature image

তথ্য ফাঁসের ঘটনায় ফেইসবুকের বিরুদ্ধে গণ মামলা!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বড় ধরনের তথ্য ফাঁসের ঘটনায় ফেইসবুকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছেন ভুক্তভোগী ব্যবহারকারীরা। গণ হারে এই আইনি পদক্ষেপের কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন বিশ্বের অন্যতম প্রভাবশালী এই টেক জায়েন্ট।

সম্প্রতি ৫৩ কোটি ফেইসবুক ব্যবহারকারীর নাম, সাধারণ তথ্য, ইমেইল ও ফোন নাম্বার ফাঁস হয়। এসব তথ্য ২০১৯ সালে সাইবার অপরাধীদের কাছে বেহাত হলেও অনলাইনে প্রকাশিত হয়েছে সম্প্রতি।

এ ঘটনায় ইউরোপীয় ভুক্তভোগী ব্যবহারকারীদের পক্ষে ফেইসবুকের বিরুদ্ধে আইরিশ আদালতে গণ মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে ভিজিটাল প্রাইভেসি সংশ্লিষ্ট একটি সংস্থা।

যদিও‌ ফেইসবুক চাপে পড়ে আত্মপক্ষ সমর্থন করে বিভিন্ন অজুহাত দাঁড় করাচ্ছে। ফেইসবুক এই অবস্থায় এসে বলছে, যেসব তথ্য প্রকাশিত হয়েছে, সেগুলো ব্যবহারকারীর উন্মুক্ত করে দেয়া তথ্য।

এদিকে, ডিজিটাল রাইটস আয়ারল্যান্ডের পরিচালক অ্যান্টন ও’ লাচটনাইন ফেইসবুককে সতর্ক করে দিয়ে বলেন, “(সাম্প্রতিক তথ্য ফাঁসের ঘটনায়) ফেইসবুকের বিরুদ্ধে এটাই প্রথম কোনো গণ আইনি পদক্ষেপ, তবে এখানেই শেষ নয়।”

তিনি আরো বলেন, “আইন অনুযায়ী ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা দেয়া তাদের দায়িত্ব। প্রযুক্তি প্লাটফর্মগুলোর এখন সময় এসেছে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার ব্যাপারে আরো গুরুত্ব দেয়া।”

অন্যান্য দেশের ভুক্তভোগী ব্যবহারকারীদের মধ্যে যারা নিজ নিজ উদ্যোগে আইনি পদক্ষেপ নিতে চান, লাচটলাইন তাদেরকে ফেইসবুকের বিরুদ্ধে ১০,৪৪৫ ভলার ক্ষতিপূরণের মামলা দায়ের করার পরামর্শ দেন।

উল্লেখ্য, এই ঘটনায় বাংলাদেশের ৩৮ লক্ষাধিক ফেইসবুক ব্যাবহারকারীর তথ্যও ফাঁস হয়েছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ১৭/২০২১/১৫৪৫

*

*

আরও পড়ুন