Techno Header Top and Before feature image

অ্যামাজন ডেটা সেন্টার উড়িয়ে দিতে গিয়ে ধরা!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের এক নম্বর ই-কমার্স সেবা অ্যামাজনের ডেটা সেন্টার উড়িয়ে দেয়ার পরিকল্পনার অভিযোগে এক ব্যাক্তিকে গ্রেপ্তার করেছে মার্কিন জাতীয় গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা (এফবিআই)।

এফবিআইয়ের অভিযোগ, ২৮ বছর বয়সী সেথ অ্যারন পেন্ডলি অ্যামাজন ডেটা সেন্টারে বোমা হামলার উদ্দেশ্যে বিস্ফোরক সংগ্রহ করে। তার ধারণা ছিল– এই বিস্ফোরকের মাধ্যমে টার্গেট করা ভবনে হামলা করলে লক্ষ্যবস্তুর ৭০ শতাংশ ধ্বংস করা যাবে।

কিন্তু মজার ব্যাপার হলো, এই বিস্ফোরক এমন একজনের কাছ থেকে তিনি সংগ্রহ করেছেন, যিনি বিস্ফোরক ব্যবসায়ীর আড়ালে ছিলেন একজন ছদ্মবেশী এফবিআই এজেন্ট। সেই এজেন্টের তথ্যের ভিত্তিতে হামলার পরিকল্পনাকারীকে পাকড়াও করা হয়। এফবিআইয়ের ছদ্মবেশী এজেন্টদের মাধ্যমে অপরাধ চক্রের সঙ্গে মিশে গিয়ে অপরাধীকে ধরার স্ট্রিং অপারেশন চালানোর ঘটনা এ পর্যন্ত বহু বার ঘটেছে।

তদন্তকারী কর্মকর্তারা জানান, অভিযুক্ত তরুণের মূল উদ্দেশ্য ছিল অ্যামাজনের ওয়েব সার্ভার নেটওয়ার্ক তছনছ করে দেয়া। যুক্তরাষ্ট্রের অল্প সংখ্যক অতি বিত্তশালী, যারা দেশটির প্রভাবশালী, তাদের প্রতি ঘৃণা থেকেই এ ধরনের হামলার চিন্তা তার মাথায় আসে। উল্লেখ্য, অ্যামাজন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ধনী জেফ বেজোসের প্রতিষ্ঠান।

পেন্ডলি অ্যামাজন ওয়েব সার্ভিসের (এডাব্লিউএস) ওপর এই হামলায় সফল হলে সেটি এক বড় বিপর্যয়ের কারণ হতো। কারণ এই সার্ভারের অধীনে যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিশ্বের ৩৬ লাখ সাইট পরিচালিত হয়। এসব সাইটের মধ্যে সরকারি সাইটও আছে।

পেন্ডলি বিরুদ্ধে আনা অভিযোগ আদালতে প্রমাণিত হলে তার ২০ বছরের জেল হতে পারে।

হামলার আগেই অভিযুক্তকে গ্রেফতার করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে অ্যামাজন।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ১৩/২০২১/১৮৫০

*

*

আরও পড়ুন