vivo Y16 Project

আলিবাবাকে রেকর্ড অঙ্কের জরিমানা করলো চীন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীন ভিত্তিক বিশ্বখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবাকে রেকর্ড অঙ্কের জরিমানা করলো দেশটির সরকার। আইন‌ অমান্য করে একচেটিয়া ব্যবসা পরিচালনার অভিযোগে ২.৮ বিলিয়ন ডলারের বিশাল অঙ্কের অর্থ জরিমানা করা হয়।

সেলারদের পক্ষ থেকে অনাস্থা সংক্রান্ত অভিযোগ পাওয়ার পর প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত করে নিয়ন্ত্রণ সংস্থা। তদন্ত কর্মকর্তারা এই অভিযোগের পক্ষে প্রমাণ পান।

আলিবাবা একচেটিয়া ব্যবসা‌ চালানোর পথ সুগম করতে একটি অন্যায্য চুক্তিতে সই করতে বাধ্য করেন সেলারদের। ওই চুক্তিতে উল্লেখ থাকে– সেলাররা আলিবাবা ছাড়া আর কোনো ই-কমার্স সাইটের মাধ্যমে পণ্য বিক্রি করতে পারবে না।

Techshohor Youtube

এই জরিমানা আলিবাবার ২০১৯ সালের বিক্রির আর্থিক পরিমাণের ৪ শতাংশের সমান।

সাম্প্রতিক মাসগুলোতে অনিয়ম দমনের অংশ হিসেবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর অভিযান ও তদন্ত পরিচালনা করচে চীন সরকার। দেশটির প্রেসিডেন্ট জি জিনপিং এই সেক্টরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছেন। গত মাসে এক ঘোষণায় তিনি সামাজিক স্থিতিশীলতা রক্ষায় অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

চীনের গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ব্যক্তিদের একজন আলিবাবার প্রধান জ্যাক মা। করোনার শুরুর দিকে চীন সরকারের জনব্যবস্থাপনা কার্যক্রমে আলিবাবার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। আর সেই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এতো বড় অঙ্কের জরিমানার ঘটনা রীতিমতো অবাক হওয়ার মতোই।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ১১/২০২১/১৮০৫

আরও পড়ুন

অ্যামাজন বনাম আলিবাবা : কার ভবিষ্যত কী?

আলিবাবার একক আধিপত্য, চীনের তদন্ত

আলিবাবাসহ ১০০ কোম্পানিতে চলবে চীন সরকারের নজরদারি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project