Techno Header Top and Before feature image

তথ্য ফাঁসের ব্যাপারে কিছু জানাবে না ফেইসবুক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের ৫৩ কোটি ফেইসবুক ব্যবহারকারীর তথ্য অনলাইন ফাঁস করেছে একদল সাইবার অপরাধী। এ নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা হচ্ছে। নিজের তথ্য লিকড হয়েছে কিনা, সত্যিই যদি হয়ে থাকে, তাহলে ফেইসবুক জানাবে কিনা; এ নিয়ে কয়েক দিন ধরে যখন অনেকেরই প্রশ্ন, তখনই প্রতিক্রিয়া এলো ফেইসবুক থেকে।  

গত বুধবার ফেইসবুক এক ঘোষণায় জানিয়েছে, যাদের তথ্য ফাঁস হয়েছে, তাদেরকে কোনো নোটিফিকেশনের মাধ্যমে এ ব্যাপারে জানানোর কোনো পরিকল্পনা তাদের নেই।

সাম্প্রতিক এই ঘটনাকে ফেইসবুকের সবচেয়ে বড় ব্যর্থতা হিসেবে মনে করা হচ্ছে। মজার ব্যাপার হচ্ছে, যাদের তথ্য ফাঁস হয়েছে তাদের মধ্যে ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের তথ্য ও  মোবাইল নম্বরও রয়েছে।

যদিও এই তথ্য বেহাতের ঘটনাটি ঘটে মূলত ২০১৯ সালের সেপ্টেম্বরে। কিন্তু এসব তথ্য হ্যাকার গোষ্ঠী অনলাইনে উন্মুক্ত করেছে সম্প্রতি। ফেইসবুক ব্যবহারকারীর ফেইসবুক আইডি, ব্যক্তিগত তথ্য (জন্ম তারিখ, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, অবস্থানের ঠিকানা, পেশা), ফোন নম্বর ও ইমেইল একটি অনলাইন ডেটাবেজ প্লাটফর্মে হ্যাকাররা প্রকাশ করে দিয়েছে।

ফেইসবুকের দাবি, (এই হ্যাকিংয়ের ঘটনার পর) দেড় বছর আগেই নিরাপত্তার ফাঁকফোকরগুলো সনাক্ত করে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

ভুক্তভোগী ব্যবহারকারীদের সংখ্যার দিকথেকে দেশভেদে বাংলাদেশের অবস্থান ১১তম। এই ঘটনায় বাংলাদেশের ৩৮ লাখ ১৬ হাজার ৩৩৯ জনের তথ্য ফাঁস হয়েছে।  

ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আয়ারল্যান্ডের ডাটা প্রোটেকশন কমিশন ফেইসবুকের সঙ্গে এই তথ্য ফাঁসের ঘটনার ব্যাপারে আলোচনার জন্য যোগাযোগ করেছে। তাদের মধ্যকার আলোচনা নিয়ে গণমাধ্যমের কাছে কোনো মন্তব্য করেনি ফেইসবুক।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ৯/২০২১/২১০৪

*

*

আরও পড়ুন