Techno Header Top and Before feature image

মালেশিয়ায় এক হচ্ছে জিপি-রবির মূল কোম্পানি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দু’বছর আগে এশিয়া অঞ্চলে একীভূত হবার উদ্যোগ না জমলেও গ্রামীণফোন ও রবির মূল প্রতিষ্ঠান টেলিনর – আজিয়াটা এবার মালয়েশিয়ায় এক হচ্ছে।

মালয়েশিয়ায় আজিয়াটার মোবাইল ফোন অপারেটর কোম্পানি সেলকম আজিয়াটা বারহাদ এবং টেলিনর এশিয়ার অপারেটর ডিজিকম বারহাদ একীভূত হতে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা এসেছে। একীভূত হয়ে ‘সেলকম ডিজি বারহাদ’ নামে নতুন কোম্পানি হিসেবে আবির্ভূত হবে তারা।

টেলিনর গ্রুপ ও আজিয়াটা বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এক হওয়ার আলোচনায় তারা এগিয়েছেন। নতুন কোম্পানিতে তাদের প্রত্যেকের অংশীদারীত্ব হবে ৩৩ দশমিক ১ শতাংশ করে। এতে মালয়েশিয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হতে কোম্পানিতে ৫১ শতাংশ অংশীদারিত্ব নেবে আজিয়াটা।

নতুন কোম্পানিতে আজিয়াটা হতে দাতো’ মোহাম্মাদ ইজাদ্দিন ইদ্রিস চেয়ারম্যান, টেলিনর হতে ইয়োর্গেন আরেন্টজ রসট্রাপকে ডেপুটি চেয়ারম্যান এবং আজিয়াটার ইদহাম নওয়ায়ি সিইও হিসেবে মনোনয়নে উভয় কোম্পানি সম্মত হয়েছে।

এই একীভূতির ফলে নতুন কোম্পানি মালয়েশিয়ার শীর্ষ টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান হবে। তাদের গ্রাহক হবে ১ কোটি ৯০ লাখ। বাৎসরিক রাজস্ব প্রায় ২৫ হাজার ৪৬৮ কোটি টাকায় দাঁড়াবে।

এর আগে ২০১৯ সালে এশিয়া অঞ্চলে একীভূত হবার প্রক্রিয়া শুরু করেছিলো টেলিনর – আজিয়াটা ।

পরে প্রতিষ্ঠান দুটির মধ্যে একীভূত হওয়ার যে আলোচনা সেটি তারা বন্ধ করে দিচ্ছে বলে জানানো হয়েছিলো।

তখন এক বিবৃতি দিয়ে টেলিনর বলেছিলো, একীভূত হবার যে প্রস্তাব নিয়ে আলোচনা হচ্ছিল সেটি ভেস্তে গেছে ‘কিছু জটিলতার’ কারণে। এখানে সম্ভাবনার আর কোনো আলো তারা দেখছে না।

একীভূত হবার সেই প্রস্তাবে টেলিনরের হাতে ৫৬ দশমিক ৫ শতাংশ শেয়ার এবং আজিয়াটার দখলে ৪৩ দশমিক ৫ শতাংশ শেয়ার থাকার কথা হয়েছিল।

এশিয়ার নয় দেশে টেলিনর ও আজিয়াটার অন্তত ৩০ কোটি ব্যবহারকারী রয়েছে ।

বাংলাদেশ ছাড়াও প্রতিষ্ঠান দুটির বাজার রয়েছে মালয়েশিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া এবং কম্বোডিয়ায়।

প্রতিষ্ঠান দুটি একীভূত হলেও বাংলাদেশে আলাদা ভাবেই তাদের ব্যবসা পরিচালনা করতো বলেও সেসময় জানিয়েছিল গ্রামীণফোন ও রবি।

তবে মালেশিয়ায় আজিয়াটা-টেলিনরের এই জোট হওয়া এশিয়ায় একীভূত হওয়ার পুরোনো উদ্যোগের শুরু কিনা তা সময়েই বলে দেবে।

এডি/২০২১/এপ্রিল০৮

*

*

আরও পড়ুন