ভ্যাকসিন পাসপোর্টে আগ্রহ নেই আমেরিকার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা ভ্যাকসিন পাসপোর্ট পদ্ধতি চালুর ব্যাপারে আগ্রহ নেই আমেরিকার। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি গণমাধ্যমকে জানান, মার্কিন নাগরিকদের করোনা সংক্রান্ত সুরক্ষাপত্র বা ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে চলাফেরার বিষয়টিকে সমর্থন করছে না প্রশাসন। ভবিষ্যতেও এই পদ্ধতি চালুর সম্ভবনা নেই।

তিনি আরো বলেন, ‘ফেডারেল সরকারের কাছে আমাদের চাওয়া হলো– নাগরিকদের গোপনীয়তা ও অধিকার রক্ষায় এ ধরনের পদ্ধতির ব্যবহার না করা।’

যুক্তরাষ্ট্র এমন এক সময় ভ্যাকসিন পাসপোর্টের ব্যাপারে অনিহা দেখালো, যখন আন্তর্জাতিক ও আভ্যন্তরিণ ভ্রমণসহ বিভিন্ন কাজে যাতায়াতের জন্য ভ্যাকসিন পাসপোর্ট চালুর প্রক্রিয়া নিয়ে কাজ করছে। এছাড়া, ভ্রমণের আবশ্যিক কাগজপত্রের মধ্যে ভ্যাকসিন পাসপোর্ট রাখার ব্যাপারেও কোনো কোন দেশ মত দিয়েছে।

Techshohor Youtube

ভ্যাকসিন‌ পাসপোর্ট মানে হচ্ছে এমন একটি কাগজ বা সনস, যা একজন ব্যক্তির করোনা থেকে সুরক্ষার প্রমাণপত্র। করোনা টিকা নেয়া ও করোনা ভাইরাস শরীরে নেই, এটার নিশ্চয়তা দেবে এই পাসপোর্ট।

অর্থনীতির চাকা সচল করতে যেহেতু আন্তর্জাতিক ভ্রমণ উন্মুক্ত করা সময়োপযোগী এবং একই সঙ্গে করোনার ঝুঁকি থেকেও রক্ষা পাওয়াও জরুরি, এই জন্যই ভ্যাকসিন পাসপোর্ট প্রচলন করতে চাচ্ছে অনেক দেশ।

ভ্যাকসিন পাসপোর্টে সাধারণ তথ্যের পাশাপাশি বহনকারী ব্যক্তি কবে কোথায় কোন প্রতিষ্ঠানের ভ্যাকসিন নিয়েছেন, সেটা উল্লেখ থাকবে। এসব তথ্য অনলাইনে যাচাই করারও সুযোগ থাকবে।

ইউরোপের দেশগুলোতে এ ধরনের ভ্যাকসিন পাসপোর্ট পদ্ধতি চালুর ব্যাপারে কাজ চলছে। যুক্তরাজ্য ইতোমধ্যে চালুর ঘোষণা দিয়েছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ৭/২০২১/১৭২০

*

*

আরও পড়ুন