Techno Header Top and Before feature image

আত্মহত্যার প্ররোচনাকারী সোশ্যাল গ্রুপের সন্ধান পেলো পুলিশ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আত্মহত্যার প্ররোচনাকারী একটি সোশ্যাল গ্রুপের সন্ধান পেয়েছে ব্রিটিশ পুলিশ। কিশোর-কিশোরীদের আত্মহত্যা ও শারীরিক ক্ষতির ব্যাপারে উৎসাহ দেয়া হতো গ্রুপটিতে।

ইনস্টাগ্রামের গ্রুপটি মূলত ১২ থেকে ১৬ বছরের কিশোর-কিশোরীদের লক্ষ্যবস্তু বানাতো। একই ধরনের কয়েকটি ঘটনার পর এই বিষয়টি নিয়ে পুলিশের সন্দেহ হয়।

এর পর, নিজেই নিজের শারীরিক ক্ষতি করেছে, এমন ১২ জন কিশোরীর মধ্যে সাত জনকে তারা সনাক্ত ও ট্রেস করতে সক্ষম হয়। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে পরিচালিত চিলড্রেন’স সোশ্যাল কেয়ার সেবার মাধ্যমে তাদের উদ্ধার করা হয়।

এছাড়া, লন্ডনে নিখোঁজ তিন কিশোরীকে গুরুতর অসুস্থ বা জখম অবস্থায় উদ্ধার করে পুলিশ।

উদ্ধারকৃত কিশোরীদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ নিশ্চিত হয়, তারা আত্মহত্যার প্ররোচনা করা একটি ইনস্টাগ্রাম গ্রুপের সদস্য। তাদের মধ্যে আবার কয়েকজন অন্যান্য সোশ্যাল প্লাটফর্মের সুইসাইড গ্রুপেও যুক্ত ছিল। তবে ইনস্টাগ্রামের গ্রুপে তাদের সম্পৃক্ততা সবচেয়ে বেশি ছিল।

এদিকে, ইনস্টাগ্রাম এক বিবৃতিতে জানায়, তারা গ্রুপটিতে আত্মহত্যা সংক্রান্ত কোনো সামগ্রী খুঁজে পায়নি! ২০২০ সালের নভেম্বরে ইনস্টাগ্রাম নিজেদের প্লাটফর্মে আত্মহত্যা ও স্ব-প্রনোদিত শরীরিক ক্ষতির ব্যাপারে প্ররোচনাকারী বিষয়বস্তু বা কনটেন্ট সনাক্ত করতে নতুন প্রযুক্তি চালু করেছিল। কিন্তু তার পরও বিষয়টি কাজে দেয়নি!

১৪ বছর বয়সী স্কুল ছাত্রী মলি রাসেল যে গ্রাফিক চিত্র দেখে আত্মহত্যায় প্ররোচিত হয়েছিল, সেটি এই প্ল্যাটফর্মেই কেউ একজন প্রকাশ করেছিল। এর ফলে সোশ্যাল প্লাটফর্মের মাধ্যমে কিশোর-কিশোরীদের আত্মহত্যার ব্যাপারে অভিভাবকদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

সূত্র : ইন্টারনেট, টিআর/এপ্রিল ৬/২০২১/১০৫২

*

*

আরও পড়ুন