Techno Header Top and Before feature image

লোকসানের মুখে এলজির স্মার্টফোন ব্যবসা বন্ধের ঘোষণা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লোকসানের মুখে বন্ধ হচ্ছে এলজির স্মার্টফোন ব্যবসা। গত সোমবার দক্ষিণ কোরিয়া ভিত্তিক বিশ্বের অন্যতম এই ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান জানিয়েছে, বারবার লোকসানের মুখে পড়ার কারণে নিজেদের স্মার্টফোন বিভাগ বন্ধ করে দেবে।

এর আগে, জানুয়ারি মাসে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, গত ছয় বছরে তাদের ৪.৫ বিলিয়ন ডলার লোকসান হয়েছে। এই লোকসানের কারণগুলো নিয়ে তারা তখন অনুসন্ধানের ঘোষণা দিয়েছিল।

কোন কোন বিভাগ বা কার্যক্রমের কারণে এতো বড় অঙ্কের আর্থিক ক্ষতি হয়েছে, সেগুলো তারা সনাক্ত করেছে। এরই প্রেক্ষিতে তারা স্মার্টফোনের বাজার থেকে বিদায় নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এলজির পাঁচটি বিভাগের মধ্যে স্মার্টফোন বিভাগ তুলনামূলক সবচেয়ে বড়। গৃহস্থলির ইলেকট্রনিক্স জিনিসপত্র ও টিভির বাজারে এখনো ভালো অবস্থানে আছে এই প্রতিষ্ঠানটি। এছাড়া গত বছর ইলেক্ট্রিক কার ব্যবসা শুরুর লক্ষ্যে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ম্যাগনা ইন্টারন্যাশনালের সঙ্গে যৌথ চুক্তি করে এলজি।    

বর্তমান বাজার অনুকূলে না থাকলেও গত ২০১৩ সালে এলজি বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিল। ওই সময়টাতে আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরাসহ হ্যান্ডসেটে চমকপ্রদ অনেক উদ্ভাবন ও ফিচার নিয়ে এসেছিল এলজি।

কিন্তু পরবর্তীতে স্যামসাং, অ্যাপলসহ বড় বড় কয়েকটি স্মার্টফোন ব্র্যান্ডের প্রতিযোগিতার মুখে বাজারে টিকে থাকতে পারেনি। এ অবস্থায় তাদের এই ব্যবসার অংশ অন্য কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেয়ার প্রচেষ্টা করা হয়, আলোচনাও হয়। শেষতক সফল হতে পারেনি।  

তবে এতোকিছুর পরও উত্তর আমেরিকায় এলজি এখনো তৃতীয় অবস্থানটি ধরে রেখেছে, আর নিজ দেশ দক্ষিণ কোরিয়ায় কমন বা বহুল প্রচলিত হিসেবে অবস্থান টিকিয়ে রেখেছে এলজি।  

গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্টের হিসেব অনুযায়ী, গত বছর এলজি সরবরাহ করেছে ২৮ মিলিয়ন হ্যান্ডসেট, যেখানে স্যামসাংয়ের সরবরাহের পরিমাণ ২৫৬ মিলিয়ন।

সূত্র : ইন্টারনেট, টিআর/এপ্রিল ৫/২০২১/১৮২১

*

*

আরও পড়ুন