Techno Header Top and Before feature image

সরকারি আইপি কলিং অ্যাপে যত সুবিধা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সরকারি আইপি কলিং অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার রোববার এই অ্যাপ ‘আলাপ’ এর উদ্বোধন করেন।

এবার জেনে নেয়া যাক সরকারি কলিং অ্যাপে বিশেষ কী সুবিধা রয়েছে যাতে বলা হচ্ছে, এই অ্যাপ অন্য সাধারণ কলিং অ্যাপের চেয়ে বেশি কিছু।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন জানান, অ্যাপে ৫ জন কনফারেন্স করতে পারবেন, এক সেকেন্ডের পালস থাকছে, আন্তর্জাতিক মানের ইমোজি গ্রাফিক কনটেন্টসহ ম্যাসেজিং সুবিধা, এইচডি ক্রিস্টাল ক্লিয়ার মানের কল, কল ফরওয়ার্ড, ভিডিও অন ডিমান্ড ও অনলাইন রিচার্জ সুবিধা থাকছে ।

‘অ্যাপ হতে যেকোনো মোবাইল বা ল্যান্ড নাম্বারে কল করতে এতে ভ্যাট ও অন্যান্য চার্জ ছাড়া মূল খরচ ৩০ পয়সা। ভ্যাট ও অন্যান্য চার্জসহ সেটি ৩৪ দশমিক ৫ পয়সা মিনিট। আর অ্যাপ হতে অ্যাপে তো বিনা পয়সায় কথা বলা যাবে’ বলছিলেন তিনি।

অ্যাপে নিবন্ধন করলে ০৯৬৯৬ কোড নম্বর হবে। পরেরর ছয় ডিজিট গ্রাহকের মোবাইল নম্বরে মিল রেখে থাকবে। যেখানে যেকোনো অপারেটর হতে কল রিসিভ করা যাবে। অ্যাপ নামিয়ে নিবন্ধন করলেই ১৫ মিনিট ফ্রি টক টাইম পাবেন গ্রাহকরা।

হোয়াটসঅ্যাপ-ভাইবারের মতো অ্যাপগুলোতে শুধু ইন্টারনেটে অ্যাপ হতে অ্যাপে কথা বলা যায়। কিন্তু ইন্টারনেটভিত্তিক টেলিফোন বা আইপি টেলিফোনের অ্যাপে সাধারণ মোবাইল নেটওয়ার্কে বা ল্যান্ডলাইনে কথা বলার  এই সুবিধাই বিশেষ।

প্লেস্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর আইওএসে আলাপ অ্যাপ ডাউনলোড করা যাবে। অ্যাপটি ব্যবহার করতে গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র ছবি দিতে হবে অ্যাপে।

অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে মোস্তাফা জব্বার বলেছেন, তরুণ জনগোষ্ঠীর মেধা ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে ইতোমধ্যে বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রপ্তানি করেছে বাংলাদেশ। আইওটিসহ বিভিন্ন ডিজিটাল ডিভাইস রপ্তানি হয়েছে।

মোস্তাফা জব্বার বলেছেন, সেবাধর্মী প্রতিষ্ঠান সমূহের শক্তির উৎস হচ্ছে জনগণ। জনগণকে তাদের কাঙ্ক্ষিত সেবার মান দিয়ে সন্তষ্ট রাখতে পারলে সেই প্রতিষ্ঠান এগিয়ে যাবেই।

‘ডটবাংলা ডোমেইনের মূল্য হ্রাস, মাসে ১৫০ টাকায় ল্যান্ডফোন থেকে ল্যান্ড ফোনে যত খুশি তত কথা বলার সুযোগ সৃষ্টি, বিটিসিএলের কলরেট হ্রাস, সাশ্রয়ী মুল্যে ইন্টারনেটসহ জিপন সার্ভিস প্রবর্তনে এবং বিভিন্ন ক্ষেত্রে গ্রাহকসেবা নিশ্চিত করাসহ বেশ কিছু কর্মসূচির ফলে বিটিসিএল এখন ঘুরে দাঁড়িয়েছে’ বলছিলেন মন্ত্রী।

অ্যাপটি ২৬ মার্চ বাণিজ্যিক উদ্বোধন হয়।

এডি/২০২১/এপ্রিল০৪

*

*