Techno Header Top and Before feature image

আস্থা হারিয়েছে ফেইসবুক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের ওপর আস্থা কম প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যবহারকারীদের। সাম্প্রতিক এক জরিপে এই তথ্য উঠে এসেছে। জরিপের ফলাফলে দেখা গেছে, অন্যান্য প্রযুক্তি সেবা বা প্লাটফর্মের চেয়ে ফেইসবুকের ওপর অনাস্থা সবচেয়ে বেশি।

আমরা ফেইসবুকটাকে অনেক দরকারি কাজেও ব্যবহার করি। যে পরিচিত মানুষটির কয়েক বছর ধরে দেখা হয় না, তার কী অবস্থা, রাতের খাবারে কী খাচ্ছে; এমন অনেক কিছুই জানা যাচ্ছে ফেইসবুক থেকে। তাছাড়া দেশ-বিদেশের সব খবর এক জায়গায় পাওয়ার সবচেয়ে সহজ মাধ্যম এটি। প্রাপ্তবয়স্ক আমেরিকানদের অর্ধেকেরও বেশি লোক খবরের প্রাথমিক উৎস হিসেবে ফেইসবুক ব্যবহার করেন ।

কিন্তু এতো সুযোগ-সুবিধার পরও কোন কারণে ফেইসবুক জনমনছ অনাস্থা তৈরি করছে?

একটি প্রযুক্তি নির্ভর প্লাটফর্মে ছোটখাটো সমস্যা থাকতেই পারে। কিন্তু ফেইসবুক যে কেলেঙ্কারি করেছে, তা ভয়াবহ! এর মধ্যে অন্যতম হচ্ছে ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি’। ২০১৮ সালে কোটি কোটি ফেইসবুক ব্যবহারকারীর তথ্য বিনা অনুমতিতে ভিন্ন একটি ফার্মের কাছে বিক্রি করে দেয় ফেইসবুক।

এখানেই শেষ না, তাদের দায়িত্ব জ্ঞানহীন কর্মকাণ্ডের ফলে অসংখ্য ব্যবহারকারীর পাসওয়ার্ড প্লেইন টেক্সট ফরমেটে ইমেইলের মাধ্যমে বেহাত হয়ে যায়। এর পরও যে সবাই ফেইসবুক ছেড়ে দিয়েছে, এমনও নয়। অনাস্থা নিয়েও প্রভাবশালী এই প্লাটফর্মটি ব্যবহার করে যাচ্ছেন অনেকে।

টুইটারে করা এই জরিপটিতে অনাস্থার প্রশ্নে ফেইসবুকের পাশাপাশি ভোটাভুটির জন্য গুগল, অ্যামাজন ও মাইক্রোসফটের নামও ছিল। কিন্তু অধিকাংশরাই তাদের ভোটে ফেইসবুকের প্রতি অনাস্থা প্রকাশ করেছেন।

সূত্র : ইন্টারনেট/টিআর/এপ্রিল ১/২০২১/২০৪৩

*

*

আরও পড়ুন