Techno Header Top and Before feature image

এক সদস্যের ‘রিট ও সমঝোতা’, বেসিস নির্বাচন বাতিল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সংঘবিধি সংশোধন নিয়ে এক সদস্যের হাইকোর্টে রিট এবং পরে বেসিসের সঙ্গে সমঝোতা চুক্তি শর্ত বাস্তবায়ন করতে বেসিস নির্বাচন বাতিল করা হয়েছে।

বুধবার বেসিস নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এস এম কামাল এ নির্বাচন বাতিলে চিঠি ইস্যু করেছেন।

তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম বাণিজ্য সংগঠন বেসিসের নির্বাচন চলতি বছরের ২২ মে  অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। মাস খানেক আগে সংগঠনটি ২০২১-২৩ সেশনের নির্বাচনী তফসিল ঘোষণা করেছিল।  

নির্বাচত বাতিলের কারণ হিসেবে নির্বাচন বোর্ড বলছে, বেসিস সংঘবিধিতে ২০১৮ সালের ১৯ ডিসেম্বর ইজিএম এ পাস হওয়া ও পরে ডিটিও অনুমোদিত হওয়া এক সংশোধনী বাতিল চেয়ে হাইকোর্টে রিট (রিট নং- ২৬৩৯/২০১৯) করে চালডালডটকম। পরে আদালত ২০১৯ সালের ২০ মার্চ ৬ মাসের একটি নিষেধাজ্ঞা জারি করেন।

এরপর বেসিস চালডালের সঙ্গে  সমঝোতা করে। সমঝোতা চুক্তির শর্ত কার্যকর করার শর্তে আদালত রিটি পিটিশনের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন।

বোর্ড বলছে, চালডালের সঙ্গে বেসিসের চুক্তি অনুযায়ী বেসিসের সকল ক্যাটাগরির সদস্যদের ভোটাধিকার প্রদান এবং ইন্টারন্যাশনাল ক্যাটাগরিরর সদস্যদের সংজ্ঞা নির্ধারণে বর্তমান সংঘবিধি অধিকতর সংশোধন প্রয়োজন।

তাই সংঘবিধি চূড়ান্ত না হওয়া পর্যন্ত বেসিস নির্বাচন অনুষ্ঠান পরিচালনা সম্ভব নয় উল্লেখ করে নির্বাচন বোর্ড এই নির্বাচন বাতিল করে।

পরবর্তীতে নির্বাচান অনুষ্ঠানে যেসব কার্যক্রম গ্রহণ করতে বলছে নির্বাচন বোর্ড হালো :

সংঘবিধি সংশোধন প্রস্তাবসহ বিশেষ সাধারণ সভা (ইজিএম) এর নোটিশ জারি। ইজিএম অনুষ্ঠান ও সংশোধন প্রস্তাব চূড়ান্তকরণ এবং ডিটিওতে অনুমোদনের জন্য পাঠানো। পরে আরজেএসসিতে নিয়মিতকরণ।

এডি/২০২১/মার্চ৩১

*

*

আরও পড়ুন