Techno Header Top and Before feature image

ব্রেইন সিগনাল যুক্ত ভিআর রিস্টব্যান্ড এনেছে ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্রেইন সিগনাল যুক্ত ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) রিস্টব্যান্ড এনেছে ফেইসবুক। এই রিস্টব্যান্ভটি মস্তিষ্কের সংকেত গ্রহণ করতে পারবে এবং অগমেন্টেড-রিয়েলিটি চশমা নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হবে।

এই রিস্টব্যান্ড বা কব্জিবন্ধটি মোটর নার্ভ সংকেত সনাক্তকারী সেন্সরের ক্লাস্টারের মাধ্যমে ব্যবহারকারীর হাতের গতিবিধিও বুঝতে পারে।

তবে এই রিস্টব্যান্ড ব্যবহারকারীদের কোন কোন তথ্য সংরক্ষণ করতে পারে, তা নিয়ে সন্দিহান‌ ব্যক্তিগত গোপনীয়তা বিশেষজ্ঞরা।

এদিকে ফেইসবুক বলছে, এই সিস্টেমটি রিয়েল টাইমে মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর পছন্দ-অপছন্দ এবং অন্যান্য আগ্রহের বিষয় সম্পর্কে ডেটা প্রাপ্তির মাধ্যমে তাদের স্বতন্ত্র আচরণের সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম হবে।

ফেসবুকের রিয়েলিটি ল্যাবসের গবেষণা বিজ্ঞানের পরিচালক তানিয়া জোনকার জানান, সিস্টেমটি আপনার চলমান ক্রিয়াকলাপ, আপনার অবস্থান এবং মূল বিষয়গুলি সম্পর্কে প্রথমে ডেটা সংগ্রহ করবে বা এ ব্যাপারে শিখবে। যেমন, আপনি প্রতিদিন একটা সময়ে বাসা থেকে বের হন, ওই সময় প্রায়ই আপনার মিউজিক অ্যাপ্ল চালু করেন।

রিস্টব্যান্ডের সিস্টেমটি এই ডেটা সংরক্ষণ করার পর প্রতিদিন ওই সময়টাতে নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে জিজ্ঞাসা করবে– আপনি মিউজিক বাজাতে চান কিনা। তখন কেবল একটি ক্লিক দিলেই প্লে-লিস্ট থেকে মিউজিক বাজতে থাকবে।

তবে এই সিস্টেমের মাধ্যমে মানুষের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা লঙ্ঘন হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

ডিজিটাল প্রাইভেসি বিশেষজ্ঞ রায় ওয়ালশ বলেছেন,‌ ব্যবহারকারীদের গোপনীয়তা পর্যাপ্ত সুরক্ষিত আছে কিনা তা নিশ্চিত করা দরকার। সিস্টেমটির তথ্য সংগ্রহের বৈধতা এবং পরবর্তী এই ব্যবহার সম্পর্কে কর্তৃপক্ষের যথাযথ পর্যবেক্ষণ করা উচিত।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ২৪/২০২১/০২৩০

*

*

আরও পড়ুন