Techno Header Top and Before feature image

ইতিহাসের মাহেন্দ্রক্ষণে বঙ্গবন্ধুময় সোশ্যাল মিডিয়া-অনলাইন প্লাটফর্ম

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে মেতেছে ইন্টারনেট দুনিয়া।

বঙ্গবন্ধুর জন্মদিনে শ্রদ্ধা, ভালোবাসা ও দোয়া জানিয়ে অজস্র পোস্ট এসেছে ফেইসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও অনলাইন প্লাটফর্মগুলোতে।

বাংলাদেশ আওয়ামী লীগের অফিসিয়াল ফেইসবুক পেইজে একটি ভিডিও সংকলন দিয়ে বিশেষ শ্রদ্ধাঞ্জলির পোস্ট দেখা গেছে।  যদিও পেইজটিতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধাঞ্জলির আরও অনেক পোস্ট দেয়া হয়েছে।

পেইজের ওই পোস্টে লেখা হয়, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে তৈরি করা হয়েছে এই ভিডিও সংকলনটি। ৫২ এর ভাষা আন্দোলন, ৬৬ এর ৬ দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচন আর ৭১ এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন হয় বাংলাদেশ।

বাংলাদেশের এই অভ্যুদয়ের পেছনে একটিই কালজয়ী নাম – শেখ মুজিব। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে আমাদের শ্রদ্ধাঞ্জলি।’

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বঙ্গবন্ধুর ছবি পোস্ট করে লিখেছেন, ‘বাঙালি জাতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগ, অবদান ও আদর্শ হাজার বছরের এক স্মরণীয় অধ্যায়।’

বিদুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বঙ্গবন্ধুর ছবি পোস্ট করে লিখেছেন, ‘ হাজার বছরের অন্ধকার থেকে বাঙালির জীবনে মুক্তির আলো এনে দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব বর্ষেই দেশের প্রতিটি ঘর আলোকিত হচ্ছে। অন্ধকার মানেই ভয়, অন্ধকার মানেই পশ্চাদপদতা, পিছিয়ে পড়া। সারা দেশে আমরা সেই অন্ধকারকে আলো দিয়ে দূর করে দিয়েছি জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে। আলোকিত বাংলাদেশ পিতা-কন্যার নিরলস পরিশ্রম, নির্ভীক দেশপ্রেমের পরম্পরা। জাতির পিতা বঙ্গবন্ধুর ১০১ তম জন্মদিনে তাঁর প্রতি জানাই গভীর শ্রদ্ধা।’

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বঙ্গবন্ধুর প্রতিকৃতির ছবি পোস্ট করে লিখেছেন, ‘যতকাল রবে পদ্মা যমুনা
গৌরী মেঘনা বহমান
ততকাল রবে কীর্তি তোমার
শেখ মুজিবুর রহমান।
শুভ জন্মদিন
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’।

সাকিব আল হাসান ফেইসবুকে বঙ্গবন্ধুর ছবি পোস্ট করে লিখেছেন, ‘আপনার কাঁধে ভর করেই দাঁড়িয়ে আছে বাংলাদেশ। যত যাই হোক না কেন, নিজেদের সেরাটা দিতে আমরা উদগ্রীব থাকি সবসময়। আপনার সুদূরপ্রসারী চিন্তা আমাদেরকে দেয় আরও এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। আমাদের দেশ ও পতাকার মর্যাদা সমুন্নত রাখা ছিলো আপনার লক্ষ্য, আজ সেটা আমাদেরও লক্ষ্য। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিনে রইলো বিনম্র শ্রদ্ধা।’

বঙ্গবন্ধুর মহাকাব্যিক জীবন বাঙালির সবচেয়ে বড় গর্বের নাম।  উচ্চতায় সুবিশাল এই মানুষটি বাঙালি জাতিকে মুক্ত করতে গিয়ে প্রতিদিনই সৃষ্টি করেছেন ইতিহাস এবং আমাদের পৌঁছে দিয়েছেন এক অনন্য উচ্চতায়।

জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জীবনব্যাপী সংগ্রামের একমাত্র লক্ষ্যই ছিল তাঁঁর দেশবাসীর জন্য স্বাধীনতা এনে দেয়া। তাঁর এই অবিচল সাধনার পথে তিনি প্রতিমুহূর্তে সৃষ্টি করেছেন ইতিহাস।

ফেইসবুক, টুইটার, ইন্সটাগ্রামসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও অনলাইন প্লাটফর্মগুলোতে বঙ্গবন্ধুর সেই জীবন থেকে তুলে আনা, বঙ্গবন্ধুর নির্মিত ইতিহাসের মুহূর্তগুলো নানাভাবে শেয়ার করছেন দেশে-বিদেশে সব শ্রেণীপেশার মানুষ।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে দেখা গেছে. বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে ১০০ বিঘা জমিতে ধানের চারা লাগিয়ে তৈরি করা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। এ শস্যচিত্রের আয়তন ১ লাখ ১৯ হাজার ৪৩০ বর্গমিটার। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ মঙ্গলবার এই প্রতিকৃতিকে ‘লার্জেস্ট ক্রপ ফিল্ড মোজাইক (ইমেজ)’ শাখায় নতুন বিশ্ব রেকর্ড হিসেবে স্বীকৃতি দেয়।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ১০ দিনের কর্মসূচি নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। এরমধ্যে বঙ্গবন্ধুর জন্মদিনের থিম ‘ভেঙেছ দুয়ার, এসেছ জ্যোতির্ময়’।

জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে দশ-দিন ব্যাপী রাষ্ট্রীয় অনুষ্ঠানমালার প্রথম দিনের আয়োজন লাইভ সম্প্রচার শেয়ার হতে দেখা গেছে অসংখ্য ফেইসবুক পেইজ-আইডি হতে।

এডি/২০২১/মার্চ১৭

*

*

আরও পড়ুন