Techno Header Top and Before feature image

অস্ট্রেলীয় সংবাদসংস্থার সঙ্গে এবার ফেইসবুকের চুক্তি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মিডিয়া মুগল রুপার্ট মারডকের সংবাদসংস্থা ‘নিউজ কর্পোরেশন অস্ট্রেলিয়া’র সঙ্গে চুক্তি করেছে ফেইসবুক। অস্ট্রেলীয় এই সংবাদসংস্থার আওতাধীন পত্রিকাগুলোর স্থানীয় খবর ফেইসবুক প্লাটফর্মে প্রকাশের আইনি বৈধতা পেতেই এই চুক্তি করা হয়েছে।

এদিকে, ভিন্ন কোনো অনলাইন প্লাটফর্মে অস্ট্রেলীয় গণমাধ্যমের স্থানীয় সংবাদ প্রচার বা বিনিময়ের ক্ষেত্রে অর্থ পরিশোধের আইন পাশ করেছে দেশটির সরকার। বিশ্বে এই প্রথম এরকম আইন পাশ হলো। এর সপ্তাহ খানেকের মধ্যেই নিউজ কর্পোরেশনের সঙ্গে চুক্তি সম্পন্ন করলো ফেইসবুক।

মাস কয়েক ধরেই এই চুক্তি নিয়ে আলোচনা সমালোচনা হচ্ছিল। এর বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে অস্ট্রেলিয়ায় সার্চ সেবা বন্ধের হুমকি দিয়েছিল জায়েন্ট গুগল। কিন্তু বিকল্প উপায় না দেখে কিছুদিন আগে নিউজ কর্পোরেশনের সঙ্গে চুক্তি সেরে নেয় প্রতিষ্ঠানটি।

ফেইসবুকের সঙ্গে নিউজ কর্পোরেশনের সর্বশেষ এই চুক্তির মেয়াদ তিন বছরের। কিন্তু চুক্তির অর্থমূল্য কতো, তা নিয়ে কোনো পক্ষই মুখ খোলেনি।

অস্ট্রেলিয়ার মোট প্রচার সংখ্যার ৭০ শতাংশই মারডকের সংবাদসংস্থার আওতাধীন গণমাধ্যমের নিয়ন্ত্রণে। এসব গণমাধ্যমের মধ্যে আছে দ্য অস্ট্রেলিয়ান, দ্য ডেইলি টেলিগ্রাফ, দ্য হেরাল্ড সান, নিউজ ডটকম ডটএইউ ও স্কাই নিউজ অস্ট্রেলিয়া।

অন্যান্য দেশের গণমাধ্যমগুলোর মতো অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলোতে গত এক যুগে বিজ্ঞাপনের হার আশঙ্কাজনকভাবে কমেছে। এর অন্যতম প্রধান কারণ হচ্ছে বিজ্ঞাপনদাতারা গুগল ও ফেইসবুক কেন্দ্রিক বিজ্ঞাপনে ঝুঁকে পড়েছে। এ অবস্থায় দেশটির সরকার এ ধরনের প্লাটফর্মে গণমাধ্যমের সংবাদ প্রচার বা শেয়ারের ক্ষেত্রে পেমেন্ট দেয়ার বিধান রেখে নজিরবিহীন আইন পাশ করে।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ১৬/২০২১/২১৪৫

*

*

আরও পড়ুন