Techno Header Top and Before feature image

ইন্টারনেটে যুক্ত থাকা খুব জরুরি : টিম বার্নার্স-লি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জনক ও ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নার্স-লি বলেছেন, করোনা পরিস্থিতিতে সাধারণ অধিকার হিসেবে ইন্টারনেটে যুক্ত থাকার গুরুত্ব আরো জোরালো হয়েছে। যদিও বহু তরুণ এখনো ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত রয়েছে।

এর জন্য তিনি নিজ নিজ দেশের সরকারগুলোকে ২০৩০ সালের মধ্যে সর্বজনীন বা সবার জন্য উন্মুক্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালুর আহ্বান করেন।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে প্রকাশিত এক চিঠিতে তিনি এসব কথা বলেন। এছাড়া তিনি আরো কিছু বিষয়ের ওপরও আলোকপাত করেন। উল্লেখ্য, ১৯৮৯ সালের মার্চে কার্ন পার্টিক্যাল ল্যাবে প্রথমবারের মতো ওয়েবের সফল ব্যবহার করেন।

তিনি বলেন, গত এক বছর ধরে (করোনার কারণে) আমরা যে জীবনধারায় চলছি, এটাকে মেনে নিয়েই সামনে এগিয়ে যেতে হবে। কিন্তু এটাও সত্য যে– এখনো এক-তৃতীয়াংশ তরুণের নাগালে ইন্টারনেট সেবা নেই। এছাড়া যারা ইন্টারনেট সেবা পাচ্ছেন, তাদের অনেকেরই ইন্টারনেট গতি বা মান যথেষ্ট না। এর মাধ্যমে তারা ঘরে বসে কাজ বা পড়াশোনা স্বাচ্ছন্দ্যে চালিয়ে নিতে পারছেন না।

করোনার কারণে স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীরা পড়াশোনায় অনলাইন নির্ভর হয়ে পড়েছে। অথচ তাদের বড় একটি অংশের যথাযথ ইন্টারনেট সংযোগ ‌নেই। এর জন্য ফাইবার ব্রডব্যান্ড ও উন্নত মোবাইল নেটওয়ার্ক সর্বত্র পৌঁছানোর দিকে জোর দিতে তিনি তাগিদ দেন।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ১৪/২০২১/১৯৫৮

আরও পড়ুন

ইন্টারনেটের ভাষা : কম সময়ে বেশি কথা

স্পেসএক্সের ইন্টারনেট পৌঁছে যাবে সামুদ্রিক জাহাজে

২৩০ ধারায় পরিবর্তন ইন্টারনেটকে বদলে দেবে

*

*

আরও পড়ুন