Techno Header Top and Before feature image

মার্কিন খড়গ থেকে রেহাই পেলো শাওমি!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন আইনী খড়গ থেকে সাময়িকভাবে রেহাই পেলো শাওমি। চীনা মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান শাওমির বিরুদ্ধে চীন সরকারের সঙ্গে গোপন আতাতের অভিযোগ তুলে অর্থনৈতিক নিষেধাজ্ঞার পদক্ষেপ নিয়েছিল ট্রাম্প প্রশাসন। এই প্রক্রিয়ায় বাধ সাধেন ওয়াশিংটনের এক ফেডারেল জজ। সর্বশেষ, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের জেলা জজ রুডলফ কন্ট্রেরাস শাওমির ওপর এই নিষেধাজ্ঞা সাময়িকভাবে শিথিল করেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের করা নিষেধাজ্ঞার পদক্ষেপকে তিনি সেচ্ছাচার ও খামখেয়ালীপনা আখ্যা দিয়ে বলেন, এর মাধ্যমে তাদের কার্যক্রম পরিচালনার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। শাওমি এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনী লড়াইয়ে চূড়ান্তভাবে জয়ী হবে বলেও তিনি আশা প্রকাশ করেন। তিনি আরো বলেন, এই পদক্ষেপে আদৈ জাতীয় নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্ট কিনা, তা নিয়ে আদালতের যথেষ্ট সংশয় রয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার ঘোষণার ফলে ইতোমধ্যে শাওমিকে চড়া মূল্য দিতে হয়েছে। যুক্তরাষ্ট্রের এক্সচেঞ্জ তালিকা ও গ্লোবাল বেঞ্চমার্ক ইনডেক্স থেকে শাওমির নাম বাদ দেয়া হয়েছিল।

গত নভেম্বরে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা সংক্রান্ত এক আদেশে স্বাক্ষর করেন। এর মাধ্যমে- যেসব চীনা সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট যেসব চীনা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করছে, সেগুলোর ওপর নিষেধাজ্ঞার অনুমতি দেন তিনি। চীন এই পদক্ষেপকে বাণিজ্য চর্চার জন্য প্রতিবন্ধক হিসেবে বর্ণনা করেছে। যুক্তরাষ্ট্র আরো কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান এমনকি চীনা অ্যাপের (যেমন- উইচ্যাট, টিকটক) ওপরও জাতীয় নিরাপত্তার জন্য হুমকি আখ্যা দিয়ে কড়াকড়ি আরোপ করেছে।

শাওমি বিশ্বের তৃতীয় বৃহত্তম মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠান। গত বছরের তৃতীয় প্রান্তিকে অ্যাপলকেও ছাড়িয়ে গিয়েছিল শাওমি।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ১৪/২০২১/১৭২০

*

*

আরও পড়ুন