Techno Header Top and Before feature image

সবচেয়ে পুরনো কম্পিউটারের রহস্য উন্মোচন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুই হাজার বছরের পুরনো একটি যন্ত্রকে বিশ্বের সবচেয়ে পুরনো অ্যানালগ কম্পিউটার হিসেবে আখ্যা দিয়েছেন বিজ্ঞানীরা। এর রহস্য উন্মোচন করতে তারা যন্ত্রটিকে পুনর্গঠন বা মেরামত করে পরীক্ষাও চালিয়েছেন।

যন্ত্রটি কিভাবে কাজ করে, বিজ্ঞানীরা সেটি বোঝার চেষ্টা করেছেন। তবে যন্ত্রের সবগুলো অংশ উদ্ধার করা সম্ভব হয়নি। যে অংশটি উদ্ধার করা হয়েছে, এর মাধ্যমে পুরো যান্ত্রিক কার্যক্রমের সম্ভাব্য মডলটি তারা জানার চেষ্টা করেছেন।

যন্ত্রের ভেতরের মেকানিজম নিয়ে ধারণা পাওয়া গেলেও সামনের দিকের জটিল গেয়ারিং সিস্টেম নিয়ে এতদিন তারা ধোঁয়াশার মধ্যেই ছিলেন। তবে গত শুক্রবার প্রকাশিত বৈজ্ঞানিক প্রতিবেদনে এর গিয়ারিং সিস্টেমের ধরন ও বিভিন্ন অংশ সনাক্ত করে বাস্তারিত প্রকাশ করা হয়।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের বিজ্ঞানীরা থ্রিডির মাধ্যমে যন্ত্রটির পুরো মডেলটি সম্পর্কে একরকম ধারণা দিয়েছেন। সেই অনুযায়ী যন্ত্রটির ফন্ট প্যানেল তৈরি করেছেন। তারা আশা করছেন, বর্তমান যুগের জিনিসপত্র দিয়ে পুরনো এই যন্ত্রটির একটি রেপ্লিকা বা নকল বানাতে পারবেন।

রোমান যুগের এক ডুবন্ত জাহাজ থেকে ১৯০১ সালে দ্য অ্যান্টিকায়থেরা মেকানিজম নামের এই যন্ত্রটি গ্রিসে উদ্ধার করা হয়। হস্তচালিত এই যন্ত্রটি দেখে বিশেষজ্ঞরা বিস্মৃত হয়ে যান। তারা ধারণা করেন, সূর্য বা চন্দ্র গ্রহণ ও অন্যান্য জ্যোতিষ শাস্ত্র সংক্রান্ত তথ্য আগাম তথ্য জানার কাজে এই যন্ত্রটি ব্যবহার করা হতো।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ১৩/২০২১/২০২৬

*

*

আরও পড়ুন