Techno Header Top and Before feature image

টিকা নিয়ে ইউটিউবে বিভ্রান্তি, ৩০ হাজার ভিডিও গায়েব!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনার টিকা সম্পর্কিত তথ্য নিয়ে তৈরি করা ৩০ হাজারেরও বেশি ভিডিও ইউটিউব থেকে গায়েব হয়ে গেছে! ইউটিউবের দাবি, টিকা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর কারণে এসব ভিডিও সরিয়ে ফেলা হয়েছে।

ইউটিউবের মুখপাত্র গণমাধ্যমকে বলেন, মুছে ফেলা ভিডিওগুলোতে করোনা টিকার সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) দেয়া তথ্যের সঙ্গে সাংঘর্ষিক তথ্য প্রচার করা হচ্ছিল। এ কারণে বিভ্রান্তি রোধে এসব ভিডিওগুলোকে মুছে ফেলা হয়েছে।

টিকার ফলে মানুষ মারা যাচ্ছে, টিকা শরীরকে ক্ষতিগ্রস্ত করছে, টিকার নামে শরীরে গোপন চিপ প্রবেশ করানো হচ্ছে এমন বহু বিতর্কিত তথ্যের পাশাপাশি স্বাস্থ্য সংস্থার সঙ্গে সাংঘর্ষিক তথ্যও ভিডিওর মাধ্যমে এতদিন প্রচার হয়ে আসছিল।

ইউটিউব থেকে গণ হারে ভিডিও মুছে ফেলার ঘটনা এই প্রথম নয়। গত বছর করোনা ভাইরাস সম্পর্কে ভুল তথ্য বা বিভ্রান্তি ছড়ানো ৮০ হাজারেরও বেশি ভিডিও মুছে ফেলেছিল ইউটিউব।

কিন্তু ইউটিউবের এই সময়োপযোগী পদক্ষেপের পরও খারাপ খবর হলো– এ ধরনের বহু ভিডিও অন্যান্য প্লাটফর্মেও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে। সব প্লাটফর্ম থেকে এ ধরনের ভিডিও খুঁজে খুঁজে বের করে মুছে ফেলার উদ্যোগ নেয়াটা নিঃসন্দেহে কঠিন চ্যালেঞ্জ। এছাড়া এসব ভুল তথ্য ইতোমধ্যে বহু মানুষের কাছে চলে গেছে।

করোনা সংক্রামণের শুরুর দিকে চিকিৎসা সংক্রান্ত বহু ভুলভাল তথ্যেমূলক ভিডিওর আখড়া ছিল ইউটিউব। ওই সময় অনেকেই ভিডিওতে দেয়া তথ্যের সত্যতা নিয়ে নিশ্চিত হতে পারেনি, কারণ সঠিক চিকিৎসা নিয়ে বহু সূত্রে বহু তথ্য আসছিল। যদিও পরে ইউটিউব এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নিয়েছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ১৩/২০২১/১৪৪৭

*

*

আরও পড়ুন