Techno Header Top and Before feature image

আইসিটি ফেলোশিপে আবেদনের শেষ দিন সোমবার

আইসিটি ডিভিশন। ছব : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি খাতে উদ্ভাবনী বিষয়ে ফোলোশিপ বা স্কলারশিপের জন্য আবেদনের মেয়াদ শেষ হচ্ছে সোমবার।

২০২০-২১ অর্থবছরে ৩য় রাউন্ডে ফেলোশিপ বা বৃত্তি, উদ্ভাবনীমূলক কাজে গবেষণা অনুদান এবং বিশেষ অনুদানে কয়েক পর্যায়ে বেশ অংকের টাকা দেবে তথ্যপ্রযুক্তি বিভাগ।

এর আগে এতে আবেদনপত্র দাখিলের সময়সীমাা ছিলো ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। পরে তা বাড়িয়ে ১৫ মার্চ করা হয়েছে।  

চারটি খাতে এই বৃত্তি বা অনুদান দেয়া হয় :

উদ্ভাবনী ফান্ড :

আইসিটি খাতে দেশের আর্থসামাজিক উন্নয়ন, জনসেবা, অভিনব উদ্ভাবনের মাধ্যমে নতুন সেবা সৃষ্টি করতে সক্ষম, আইসিটি শিল্পের বিকাশ, জনস্বার্থে সরকারি সেবা খাতে সরকারি সংস্থার মাধ্যমে দ্রুত এবং কার্যকরী সেবা প্রদানে সক্ষম এমন উদ্ভাবনীমূলক কাজের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠান এই অনুদান এর জন্য আবেদন করতে পারবেন।

ফেলোশিপ বা বৃত্তি :

মাস্টার্স, এমফিল, ডক্টরাল ও পোষ্টডক্টরাল ডিগ্রি এবং উচ্চতর গবেষণার শিক্ষাগত উদ্দেশ্যে এই অনুদান এর জন্য আবেদন করতে পারবেন।

বিশেষ অনুদান :

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের শিক্ষা,স্বাস্থ্য, কৃষি, বাণিজ্য,অর্থনীতি, নারী ও শিশু উন্নয়ন ,দারিদ্র বিমোচন, আর্থসামাজিক উন্নয়ন এ অবদান রাখতে সক্ষম এমন প্রকল্পের ব্যক্তি বা শিক্ষা প্রতিষ্ঠান বা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহ এই অনুদান এর জন্য আবেদন করতে পারবেন।

হাইপ্রোফাইল আইসিটি স্কলারশিপ :

তথ্যপ্রযুক্তি খাতে প্রতি বছর সর্বোচ্চ মেধাসম্পন্ন ও সর্বোচ্চ ইনোভেটিভ ক্ষমতাসম্পন্ন দুই জনকে (একজন পুরুষ এবং এক জন মহিলা) সর্বোচ্চ এক বছরের জন্য মাসে দুই লাখ  টাকা হারে হাই-প্রোফাইল আইসিটি স্কলার ফেলোশিপ দেয়া হয়ে থাকে।

আবেদন করতে যেতে হবে এই ঠিকানায়

এডি/২০২১/মার্চ১৩

*

*

আরও পড়ুন