Samsung HHP Online Campaign

অনলাইনের হয়রানি বাস্তব জীবনে নারীদের অন্তরীণ করছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনের হয়রানি নারীদের বাস্তব জীবনে অন্তরীণ করে ফেলছে। ভার্চুয়াল মাধ্যমে অনাকাঙ্ক্ষিত ঘটনা বা বিষয় ছড়িয়ে পড়ার পর লোকলজ্জার ভয়ে নিজেকে জনসমক্ষ থেকে দূরে সরিয়ে রাখছেন অনেক নারী। এর ফলে তাদের স্বাভাবিক জীবন বাধাগ্রস্ত হচ্ছে।

সামাজিক মাধ্যমের হয়রানির ঘটনাকে নারীদের স্বাভাবিক উন্মুক্ত জীবনের সবচেয়ে বড় বাধা হিসেবে আখ্যা দিয়েছেন নর্দান আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার অর্লিনে ফস্টার।

অজ্ঞাত পরিচয়ধারী ব্যক্তিদের মাধ্যমে অনলাইনে হয়রানির ব্যাপারে আরো দায়িত্বশীল হতে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করেন।

Techshohor Youtube

বিবিসি রেডিওর এক সান্ধ্য আয়োজনে তিনি বলেন, আক্ষরিক অর্থেই প্রতি ঘন্টায় ঘন্টায় নারীরা তাদের পোশাক পরিচ্ছদ, চুলের স্টাইল নিয়ে সামাজিক মাধ্যমে নানা কটু কথা শুনছে। এটি নিঃসন্দেহে খুব বেদনাদায়ক।

আন্তর্জাতিক নারী দিবসে বেলফাস্টে অনুষ্ঠিত হওয়া সম্মেলনের বিষয়টি প্রসঙ্গক্রমে তিনি তুলে ধরেন। সেখানে অনেক নারীই তাদের নানাবিধ সমস্যার কথা তুলে ধরেন।

তিনি দেখেছেন, হয়রানির শিকারের ঘটনা যখন নিজেদের পরিবারের ওপর প্রভাব ফেলে, তখন নারীদের পক্ষে বিষয়টি সামাল দেয়া কঠিন হয়ে যায়।

ফস্টার বলেন, তরুণীরা রাজনীতিতে জড়াতে গেলে দেখতে পান, একজন পুরুষ নেতার মাধ্যমে নারী রাজনৈতিক কর্মীরা হেনস্থার শিকার হচ্ছেন। এ ধরনের ঘটনা নারীদের রাজনীতি বিমুখ করে দিচ্ছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ১১/২০২১/১৬১৮

*

*