Techno Header Top and Before feature image

গণ টিকায় নতুন উদ্ভাবন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা টিকা দেয়া শুরু হয়েছে অনেক দেশে। বিশ্বের কোটি কোটি মানুষ আগামী কয়েক মাসের মধ্যে করোনা টিকা নেয়ার অপেক্ষায় আছেন। টিকা দেয়া খুবই জরুরি, কিন্তু টিকার মজুত থাকার পরও কেনো এতো সময় লাগছে?

কারণ এক এক করে পর্যায়ক্রমে টিকা দেয়া হচ্ছে, তাও আবার প্রচলিত হাইপোডার্মিস সিরিঞ্জের মাধ্যমে। এ রকম পরিস্থিতিতে বসে নেই গবেষকরা। প্লাস্টিকের বদলে কাঁচের সিরিঞ্জের ব্যবহার, সুঁই বা নিডেল বদলে একই সিরিঞ্জ দিয়ে একাধিক জনকে ডোজ দেয়া, সিরিঞ্জের ধারণ ক্ষমতা সাতটি ডোজে উন্নীত করা ইত্যাদি নিয়ে কাজ চলছে।

সম্প্রতি জাপানের চিকিৎসা সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান তেরেমু একাধিক অতিরিক্ত ডোজ সংবলিত ২০ মিলিয়ন সিরিঞ্জ পর্যায়ক্রমে আগামী ১২ মাসে সরবরাহ করবে বলে জানিয়েছে।

এদিকে, কয়েক শ’ বছর আগের সিরিঞ্জ উদ্ভাবন পদ্ধতি নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে। আইরিশ সার্জন ফ্রান্সিস রিন্ড ও ফ্রেন্স ফিজিশিয়ান চার্লস প্রাভাজ সিরিঞ্জ উদ্ভাবনে উনিশের দশকের মাঝামাঝিতে বড় ধরনের অবদান রেখেছেন।

বর্তমান‌ সময়ে এসে টিকা ও সিরিঞ্জের যুগোপযোগী ব্যবহার নিয়ে গবেষণা করতে গিয়ে একজন স্কটিশ বিজ্ঞানী আলেকজান্ডার উডের (১৮১৭-১৮৮৪) আধুনিক হাইপোডার্মিস সিরিঞ্জের আবিষ্কার সামনে এসেছে।

উড যখন এটি আবিষ্কার করেন, তখন এই আইডিয়ার সুদূর প্রসারী সম্ভাবনার ব্যাপারে তার ন্যূনতম কোনো ধারণা ছিল না। তিনি কখনো ভাবেননি, তার এই উদ্ভাবন কয়েক শ’ বছর পর কতটা গুরুত্বের সঙ্গে বিবেচিত হবে! ১৮৫০ সালের পর এত বছর পরে এখন তার উদ্ভাবনী আইডিয়াকে করোনা প্রতিরোধে গণ টিকার কাজে নতুন করে ব্যবহারের সম্ভাব্যতা রয়েছে বলে গবেষণায় উঠে এসেছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ১০/২০২১/২০৫৯

*

*

আরও পড়ুন