Techno Header Top and Before feature image

সেকেন্ডে তিনজন নগদে

Sheikhrussel day

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  প্রতি সেকেন্ডে তিনজন গ্রাহক ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদে যুক্ত হচ্ছেন।

নগদ জানায়, গত ৭ মার্চ সবমিলে দুই লাখ ৮৭ হাজার নতুন গ্রাহক নগদের অ্যাকাউন্ট খুলেছেন। যার মধ্যে ৯৫ শতাংশ গ্রাহকই অ্যাকাউন্ট খুলেছেন *১৬৭# ডায়াল করে। বাকি গ্রাহক নগদ অ্যাপের মাধ্যমে অ্যাকাউন্ট খুলেছেন। এর আগে ৬ মার্চ এই একই প্রক্রিয়ায় দুই লাখ ৫১ হাজার গ্রাহক নগদের অ্যাকাউন্ট খোলেন। সাম্প্রতিক সময়গুলোতেও নগদ অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে এই ধারা অব্যহত রয়েছে।

কোম্পানিটি বলছে, যেকোনো প্রক্রিয়ায় একসঙ্গে এতো বেশী সংখ্যক গ্রাহকের আর্থিকভাবে অন্তর্ভূক্ত হওয়ার ঘটনা বাংলাদেশে এর আগে ঘটেনি। সরকারের অনুমোদনের পরিপ্রেক্ষিতে সবগুলো মোবাইল ফোন অপারেটরের সঙ্গে সমঝোতার মাধ্যমে গ্রাহকদের তথ্য যথাযথোভাবে যাচাই করে তবেই অ্যাকাউন্ট খুলছে নগদ।

মোবাইল ফোন অপারেটরদের কাছে যেহেতু গ্রাহকের জাতীয় পরিচয়পত্র আছে, সুতরাং *১৬৭# ডায়াল করে গ্রাহক তার আগ্রহের কথা জানানোর মুহুর্তেই জাতীয় পরিচয়পত্রের ডেটাবেজে থেকে গ্রাহকের তথ্য ভ্যারিফিকেশন করিয়ে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া শেষ করা হচ্ছে, জানায় নগদ।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, নগদের অ্যাপ ডাউনলোড বেড়ে যাওয়ায় গুগল প্লে স্টোরে নগদ অ্যাপ এখন বাংলাদেশের মধ্যে টপ চার্টে অবস্থান করছে । নগদে এক দিকে আমরা যেমন খরচ কমানো হয়েছে, অন্যদিকে আবার প্রযুক্তির মাধ্যমে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়াকে সহজীকরণ করা হয়েছে।

‘নগদের মূল চাওয়া আর্থিক অন্তর্ভূক্তির ক্ষেত্রে নগদ দেশের মানুষকে এমন একটি প্ল্যাটফর্ম দেবে, যার মাধ্যমে তারা আর্থিক লেনদেনের স্বাধীনতা পাবে’ বলেন তিনি।

গ্রাহক সংখ্যার বিবেচনায় বর্তমানে নগদের মার্কেট শেয়ার ৩০ শতাংশ, যা চলতি বছরের মধ্যেই ৫০ শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়ে কাজ করছে অপারেটরটি।

এডি/২০২১/মার্চ১০

*

*

আরও পড়ুন