আইফোনে জিমেইল অ্যাপ ইনস্টলড? খবর জানেন তো?

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনি যদি আইফোনে জিমেইল অ্যাপ ব্যবহারকারীদের একজন হন, তাহলে কিছু বিষয়ে এখনই সতর্ক হোন। এমন কিছু কারণ সম্প্রতি উঠে এসেছে, যার ফলে সচেতন যে কারও ইচ্ছে হবে– আইফোন থেকে জিমেইল মুছে ফেলতে!

সম্প্রতি গুগল এক ঘোষণায় বলেছে, তারা ব্যবহারকারীদের নতুন উদ্ভাবিত কোনো পন্থায় ট্র্যাক করবে না। এটা নিঃসন্দেহে ভালো কথা। কিন্তু এটাও প্রশ্ন থাকে যে- তাদের বর্তমান যেই প্রাইভেসি ব্যবস্থাপনা চালু আছে, এটা কতটা আইফোন ব্যবহারকারী বান্ধব?

গবেষকদের অনেকেই বলছেন– গুগল বাইরে যা-ই সাজুক না কেন, তারা ব্যাবহারকারীদের ডেটা প্রাইভেসি ইস্যুতে দৃশ্যপটের বাইরে থেকে কাজ করে যাচ্ছে।

Techshohor Youtube

গত ডিসেম্বরে অ্যাপ স্টোরে নতুন প্রাইভেসি লেভেল চালু করে অ্যাপল। ওই সময় কোন অ্যাপ কী ধরনের প্রাইভেসি চর্চা করে, সেটি অ্যাপ সাবমিশনের সময় উল্লেখ করতে বলে অ্যাপল। এরপর থেকে বিশ্বের অ্যাপ নির্মাতারা এর প্রভাব কদ্দূর যায়, সেটা দেখার অপেক্ষায় ছিল।

স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে তুলনামূলক বেশি তথ্য নিতে পারে অ্যাপ। কিন্তু এসব তথ্য নিয়ে তারা কী করে, কোন কাজে লাগায়– এটা সুস্পষ্ট করার দাবি উঠেছে।

গুগল নিজেদের প্রাইভেসি নীতি সম্পর্কে স্পষ্ট করতে সিইও সুন্দর পিচাইয়ের একটি বক্তব্যের দিকে ইঙ্গিত করে। সুন্দর পিচাই বলেছেন, “আমরা আপনাদের (ব্যবহারকারীদের) তথ্য অন্য কারো কাছে বিক্রি করি না। এছাড়া আমরা আপনাদের সেসব তথ্য বিজ্ঞাপন ব্যবস্থাপনার জন্য ব্যবহার করি না, যেগুলো আপনারা অ্যাপে (যেমন– জিমেইল, গুগল ড্রাইভ, ক্যালেন্ডার ও ফটো) প্রাথমিকভাবে সংরক্ষিত করেন।”

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ৮/২০২১/১৯৩৯

*

*

আরও পড়ুন