Techno Header Top and Before feature image

ক্রোম কী আমাদের ওপর চেপে বসেছে?

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন সময় হয়েছে ব্রাউজারের অন্দরমহল খতিয়ে দেখার। আমরা ব্যাপকভাবে ব্যবহারের মাধ্যমে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গুগলের ক্রোমকে এমন এক দানব বানিয়েছে, যে আমাদের ওপরই চেপে বসেছে!

গত ৫ মাস ধরে এই ব্রাউজারকে বিভিন্নভাবে পরীক্ষা করে দেখেছেন একজন গবেষক। তিনি এর পারফরমেন্স, মেমোরি ইউসেজ, ব্যাটারি ইউসেজসহ বিভিন্ন দিক ঘেঁটে দেখেছেন।

অ্যাপলের ম্যাকবুক প্রো ল্যাপটপে ক্রোম ব্যবহারের পর একই সময় ধরে যখন সাফারি ব্রাউজার চালানো হয়, তখন দেখা যায় ল্যাপটপে ১ ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাচ্ছে।

অর্থাৎ ক্রোমের পাওয়ার বা ব্যাটারি ইউসেজ অনেকটাই বেশি। এ ক্ষেত্রে পরামর্শ হলো- ব্যাটারি নির্ভর ডিভাইসগুলোতে স্টক ব্রাউজার ব্যবহার করা। মানে, অপারেটিং সিস্টেমের সঙ্গে যে ব্রাউজার দেয়া হয়, সেটিই ব্যবহার করা। এর সঙ্গে বাড়তি মেমোরি ইউসেজের ব্যাপারটিতো আছেই। এর ফলে ডিভাইসের পারফরমেন্সে কিছুটা ধীর গতি লক্ষ্য করা যায়।

এছাড়া ক্রোম চালু থাকা অবস্থায় গুগলের আরো প্লাটফর্মগুলোর (যেগুলো ব্যবহারকারী ব্যবহার করছেন) সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক তৈরি করে। এটি কিছু ক্ষেত্রে ব্যবহারকারীর জন্য ভালো হতে পারে, কিন্তু এটা সত্য যে প্রয়োজনের বাইরে ব্রাউজারের যতো কর্মপরিধি বাড়বে, পারফরমেন্সে ততটাই নেতিবাচক প্রভাব পড়বে। ওদিকে, সাফারি, মাইক্রোসফট এজ অপারেটিং সিস্টেমের এক্সটেনশনের মতো করেই নির্ঝঞ্জাট কাজ করে যায়।

গুগল যেহেতু বিজ্ঞাপন থেকে শুরু করে বহুমুখী সেবাদাতা বিশ্বের অন্যতম বড় প্রতিষ্ঠান, সেহেতু ব্রাউজার তাদের অনেক দরকারি তথ্য-উপাত্ত যোগানের মাধ্যম। তালিকায় এক নম্বর ব্রাউজার হলেও ব্যবহারকারীর ভালো-মন্দ মূল্যায়নে বোঝাপড়ার আরো হিসেব রয়ে গেছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ৬/২০২১/১২০০

আরও পড়ুন

ক্রোমের সেরা ৫ এক্সটেনশন

ক্রোম ব্রাউজারের গোপন কিছু ফিচার

ভারী বিজ্ঞাপন ব্লক করবে গুগল ক্রোম

*

*

আরও পড়ুন