অ্যাপ ডেভলপারদের ভ্যাট-ট্যাক্সে ছাড় চাইবেন পলক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপ ডেভলপাররা যেনো ট্যাক্স মওকুফ এবং অ্যাপে ভ্যাটমুক্তি পান সেজন্য উদ্যোগ নেবে তথ্যপ্রযুক্তি বিভাগ।

রাজধানীর আগারগাঁওয়ে বৃহস্পতিবার তথ্যপ্রযুক্তি বিভাগ ও রবির মধ্যে বিডিঅ্যাপস স্টোর নিয়ে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ উদ্যোগ নেবেন বলে জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম বিডিঅ্যাপসকে জাতীয় অ্যাপস্টোর হিসেবে ঘোষণা দেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

Techshohor Youtube

পলক বলেন, বর্তমানে বিশ্বে অ্যাপস, গেইমস ও ওয়েবসাইটসহ বিভিন্ন অ্যাপ্লিকেশনের মার্কেট সাইজ ১০০ বিলিয়ন মার্কিন ডলার। দেশের মেধাবী তরুণদের বিভিন্ন অ্যাপ্লিকেশনে দক্ষ করে তুলতে তথ্যপ্রযুক্তি বিভাগ মোবাইল গেইমস অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রকল্প বাস্তবায়ন করছে।

‘প্রকল্পের আওতায় সারাদেশে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম ডেভলপার তৈরি করার জন্য ট্রেইনারদের প্রশিক্ষণ দেয়া, মেন্টরস পুল তৈরি ও ল্যাবরেটরি সেটআপ করা হচ্ছে। এরই মধ্যে ৫২৫ জনের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়াও ১৬ হাজার জনকে অ্যাপস ডেভেলপমেন্ট এবং ৭০০ জনকে অ্যাডভান্স ডেভেলপার ট্রেনিং দেয়া হয়েছে’ বলেন তিনি।

পলক বলেন, ২০২৫ সালের মধ্যে এক লাখ দক্ষ মোবাইল অ্যাপস ডেভলপার তৈরিতে তথ্যপ্রযুক্তি বিভাগ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। আর এভাবেই বাংলাদেশ বিশ্বে মোবাইল অ্যাপ্লিকেশন অ্যান্ড গেইম ডেভলপমেন্টের হাবে পরিণত হবে।

ডেভলপারদের আয়কর মওকুফ এবং অ্যাপের ওপর ভ্যাট বিলুপ্তকরণ নিয়ে তথ্যপ্রযুক্তি বিভাগ উদ্যোগ নেবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে চুক্তিতে সই করেন তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ।

এতে আরও উপস্থিত ছিলেন রবির ভ্যাস অ্যান্ড নিউ বিজনেসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহমেদ আরমান সিদ্দিকী, কর্পোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন্সের এক্সিকিউটিভ ভাইসপ প্রেসিডেন্ট অনামিকা ভক্ত , পাবলিক অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট শরীফ শাহ জামাল রাজ।

এডি/মার্চ০৫

*

*

আরও পড়ুন