বিজ্ঞাপনের জন্য ব্যবহারকারীদের ট্রেকিং করা নিয়ে গুগলের নতুন সিদ্ধান্ত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিজ্ঞাপন প্রদর্শনের জন্য ব্যবহারকারীদের পর্যবেক্ষণ করতে নতুন করে কোনো ট্রেকিং সিস্টেম আনবে না টেক জায়েন্ট গুগল।

বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপন বেঁচা-কেনা বা মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের (এডসেন্স ও এডওয়ার্ড) মালিক গুগল। এছাড়া সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারটিও (ক্রোম) তাদের। অন্যান্য ব্রাউজারের মতো তারাও থার্ড পার্টি ট্র্যাকিং কুকি পরিহার করছে।

গুগলের এই বিষয়টির ওপর নজর রাখছে ব্রিটিশ কম্পিটিশন অ্যান্ড মার্কেট অথোরিটি। গত জানুয়ারিতে গুগল তাদেরকে জানিয়েছে, যেসব কুকির মাধ্যমে ব্যবহারকারীদের ব্রাউজিং সংক্রান্ত খুব কম তথ্যই বিজ্ঞাপনদাতাদের সঙ্গে বিনিময় করা যায়, সেগুলোকে মুছে ফেলার পরিকল্পনা করা হয়েছে।

Techshohor Youtube

বিজ্ঞাপনের বাজার ও সংবাদমাধ্যমের সাইটের ওপর এই সিদ্ধান্ত বেশ প্রভাব ফেলতে পারে।

কুকি মানে হচ্ছে এমন কিছু তথ্য সমষ্টি, যা ব্যবহারকারীর ব্রাউজারে ব্রাউজ করা কর্মকান্ডের ওপর ভিত্তি করে সংগ্রহ করা হয়। এসব তথ্যের মাধ্যমে জানা যায়– একজন ব্যবহারকারী কোন ধরনের সাইটে সচরাচর যান, কী কী খোঁজেন, কী পছন্দ করেন, ইত্যাদি।

এই সব তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এগুলোর ওপর ভিত্তি করে কাঙ্ক্ষিত ব্যবহারকারীকে সনাক্ত করে তাকে সংশ্লিষ্ট বিজ্ঞাপন দেখানো সম্ভব হয়।

সূত্র : ইন্টারনেট/টিআর/মার্চ ৪/২০২১/২১১৫

*

*

আরও পড়ুন