Techno Header Top and Before feature image

দেশে বায়োটেক প্লাজমা প্রযুক্তির যাত্রা, ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে প্রথম বায়োটেক প্লাজমা প্রযুক্তির প্লান্ট স্থাপিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু হাইটেক পার্কে ।

এর ফলে দেশেই রক্তের প্লাজমা বিশ্লেষণ করে জীবন রক্ষাকারী ওষুধ তৈরির পথও সুগম হলো।

গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্কের সামিট টেকনোপোলিসের ব্লক-২ এ প্লান্ট স্থাপন করছে চায়না ভিত্তিক বহুজাতিক কোম্পানি ওরিক্স বায়োটেক। তাদের ‘অরিক্স বায়োটেক প্লাজমা ফ্রাকশানেশন প্লান্ট’-এ তারা বিনিয়োগ করবে ৩০০ মিলিয়ন ডলার।

প্লান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, অরিক্সের বায়োটেক প্লান্ট স্থাপন একটি সময়োপযোগী পদক্ষেপ। এর মাধ্যমে বাংলাদেশ বায়োটেক প্লাজমা প্রযুক্তির যুগে প্রবেশ করল এবং রক্তের প্লাজমা বিশ্লেষন করে জীবন রক্ষাকারী ওষুধ প্রস্তুত করার পথও সুগম হলো।

তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি ব্যাকগ্রাউন্ডের প্রায় দুই হাজার লোকের কর্মসংস্থান হবে এই উদ্যোগে। এবং এ খাতে সংশ্লিষ্ট এক হাজার কোটি টাকার আমদানি বন্ধ হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, সামিট গ্রুপের পরিচালক ফাদিহা খান, সামিট গ্রুপের অরিক্স বায়োটেক লিমিটেডের চেয়ারম্যানট কাজী শাকিল, চায়না অরিক্স বায়োটেকের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড বো, বাংলাদেশে নিযুক্ত চীনের কর্মাশিয়াল কাউন্সিলর লিউ জিনহূয়া।

এডি/মার্চ০১

*

*

আরও পড়ুন