Techno Header Top and Before feature image

অভিযোগ জানান, সমাধান দেবো : বিটিআরসি চেয়ারম্যান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেলিযোগাযোগ সেবা নিয়ে নাগরিকদের অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বিটিআরসি।

সেবা গ্রহীতাদের জন্য বিটিআরসির চেয়ারম্যানের দুয়ার সবসময় খোলা উল্লেখ করে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেছেন, বিটিআরসির ওয়েবসাইটে, কলসেন্টার ও মেইলে নাগরিকরা সমস্যাগুলো উল্লেখ করে অভিযোগ জানাবেন। এসব বিষয়ে তিনি নিজে দেখভাল করবেন ও সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেবে বিটিআরসি।

রোববার সন্ধ্যায় প্রথমবারের মতো বিটিআরসির কোনো চেয়ারম্যান হিসেবে অফিসিয়ালি ফেইসবুক লাইভে আসেন শ্যাম সুন্দর সিকদার।

লাইভের বিষয় ‘শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট’ থাকলেও এর পাশাপাশি টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সেবা নিয়ে সাধারণ মানুষের সমস্যা, সুবিধা-অসুবিধার বিষয়ে প্রশ্ন নেন এবং পরামর্শ দেন তিনি।

বিটিআরসির অফিসিয়াল ফেইসবুক পেইজে এই লাইভে শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারে বিভিন্ন করণীয় বিষয়ে বিস্তারিত তুলে ধরেন তিনি।

প্রশ্নোত্তরের সময়ে নাগরিকরা মোবাইল ফোন অপারেটরদের নেটওয়ার্ক খারাপ বলে অভিযোগ করেন। উত্তরে চেয়ারম্যান এ বিষয়ে বিটিআরসির নানা উদ্যোগের কথা তুলে ধরেন। চেয়ারম্যান নিজে মাঠে গিয়ে অভিজ্ঞতা নিচ্ছেন এবং অপারেটরগুলোকে নেটওয়ার্ক উন্নয়নে কাজ করতে নির্দেশনা দিচ্ছেন বলে জানান।

টেলিটকের সেবা ও নেটওয়ার্ক নিয়ে প্রশ্নের উত্তরে কয়েকমাসের মধ্যে সেবার মান আরও বাড়াতে অপারেটরটির উদ্যোগের কথা উল্লেখ করেন তিনি। গ্রাহকের অভিযোগের মেইলে পেয়ে তা তাৎক্ষণিক সমাধান করে দিয়েছেন বলে জানান চেয়ারম্যান।

অবৈধ আইএসপি বন্ধ করার বিষয়ে প্রশ্নের উত্তরে শ্যাম সুন্দর শিকদার জানান, অবৈধ আইএসপির সন্ধান পেলে যেন দ্রুত জানানো হয়। তখন দ্রুত ব্যবস্থা নেয়ার কথা বলেন তিনি। বিটিআরসি নিয়মিত এদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে বলেও জানান তিনি। 

ব্রডব্যান্ডে গতি না পাওয়ার বিষয়ে এক প্রশ্নের উত্তরে চেয়ারম্যান বলেন, নীতিমালা অনুযায়ী গ্রাহকদের ৫ এমবিপিএস গতির সংযোগ দেয়ার কথা। কিন্তু অনেক আইএসপি অসৎভাবে এই স্পিড দেয় না। এক লাইনে দুই তিনজনকে কখনও পাঁচ জনকেও দেয়। তাই ভাল স্পিড মেলে না। কোন আইএসপি এসব করছে তা জানালে ব্যবস্থা নেয়ার কথা বলেন তিনি।

এমএনপি বিষয়ে প্রশ্নের উত্তরে গ্রাহক যদি কোনো অসুবিধায় পড়ে তাহলে যেন বিটিআরসিকে জানায়, প্রয়োজনীয় ব্যবস্থা হবে বলে জানান তিনি।

বিটিআরসি চেয়ারম্যানের এই ‘সোশ্যাল মিডিয়া’ লাইভকে বেশ ইতিবাচক হিসেবে নিয়েছে নাগরিকরা। লাইভে নাগরিকদের ব্যাপক উপস্থিতি ছিলো এবং বিভিন্ন বিষয়ে অনেক প্রশ্ন করেছেন তারা।

তারা সাধারণ মানুষের সঙ্গে নিয়ন্ত্রণ সংস্থা প্রধানের সরাসরি মতবিনিময় যেনো নিয়মিত করা হয় সে আহবান জানান। এতে গ্রাহক সন্তুষ্টি ও সেবার মান বাড়বে বলে মনে করেন তারা।

চেয়ারম্যানও আশ্বাস দেন তিনি নিয়মিত নাগরিকদের মুখোমুখি হবেন।

এডি/ফেব্রুয়ারি/২৮

আরও পড়ুন

ফেইসবুক লাইভে আসছেন বিটিআরসি চেয়ারম্যান

ইন্টারনেট সেবাদাতাদের সমস্যা সমাধানের আশ্বাস বিটিআরসির

বিটিআরসির অভিযান, অবৈধ আইএসপি সিলগালা

গ্রাহকের তথ্য সুরক্ষায় অপারেটরদের দায়িত্বশীল হতে বললো বিটিআরসি

*

*

আরও পড়ুন