vivo Y16 Project

স্মার্টফোনে সময় নষ্ট? নিয়ন্ত্রণ যেভাবে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দিনের একটা উল্লেখযোগ্য সময় আমরা স্মার্টফোনের পেছনে খরচ করি। অনেক সময় এমন হয় যে– স্মার্টফোন কোথাও রেখে খুঁজে না পেলে মনটা ছটফট করে ওঠে।

দৈনন্দিন বহু প্রয়োজনে আমরা স্মার্টফোন ব্যবহার করি, যেমন–যোগাযোগ রক্ষা, খবর দেখা ইত্যাদি। কিন্তু এটাও সত্য যে প্রয়োজনের ফাঁকে অপ্রয়োজনীয় কাজেও আমরা স্মার্টফোনে সময় নষ্ট করি।

এই প্রবণতা কমাতে ব্যবহারবিধির ওপর নিয়ন্ত্রণ আনতে হবে। স্ক্রিন টাইম বা স্মার্টফোনে কোন কাজে কতক্ষণ সময় খরচ হয়েছে, এটা নিয়মিত হিসাব বা মূল্যায়ন করতে হবে।

Techshohor Youtube

এছাড়া, কেবল নিজের ক্ষেত্রেই না, সন্তানের কাছে কোনো কারণে স্মার্টফোন দিলে সে অপ্রয়োজনীয় কাজে সময় নষ্ট করছে কিনা, সেটাও জেনে নেয়ার দরকার পড়ে। সন্তানদের বেলায় স্মার্টফোনের এক্সেস সীমিত করে দিতেও চান অনেকে।

এসব কাজে অ্যানড্রয়েড স্মার্টফোনে সবচেয়ে কার্যকর ফিচার হচ্ছে ‘ডিজিটাল ওয়েলবিং অ্যান্ড প্যারেন্টাল কন্ট্রোল’। সেটিংস অপশনে গেলেই পাওয়া যাবে ফিচারটি। নিজেদের ইচ্ছামতো সেটিংস ঠিক করে নিলেই হলো!

প্যরেন্টাল কন্ট্রোলের মাধ্যমে যে কোনো অ্যাপ সীমাবদ্ধ করা কিংবা কনটেন্ট ফিল্টার করে দেয়া সম্ভব। এছাড়া কোন কাজে কতক্ষণ খরচ করা হলো, যেটাও জানা যাবে।

সূত্র : ইন্টারনেট/টিআর/ফেব্রুয়ারি ২৭/২০২১/১৮৩৬

আরও পড়ুন

মদ্যপ থাকলে জানাবে স্মার্টফোন!

স্মার্টফোনে যে ধরণের জীবাণু থাকে

স্মার্টফোন ব্যবহারে এই দশ ভুল করবেন না

*

*

আরও পড়ুন

vivo Y16 Project