Techno Header Top and Before feature image

ব্লকচেইন অলিম্পিয়াড শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তিন দিনব্যাপী ব্লকচেইন অলিম্পিয়াড শুরু হয়েছে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- ২০২১’ এর উদ্বোধন করেন জুনাইদ আহমেদ পলক।

তথ্যপ্রযুক্তি বিভাগ এই অলিম্পিয়াডের আয়োজক।

সম্ভাবনাময় ব্লকচেইন প্রযুক্তি বিশ্বকে বদলে দেবে উল্লেখ করে পলক বলেন, এর মাধ্যমে তথ্যের শতভাগ নিশ্চিয়তা, স্বচ্ছতা ও জবাবদিহিতা আনায়ন সম্ভব।

তরুণদের কাছে ব্লকচেইন প্রযুক্তিসহ ডিজরাপটিভ টেকনোলজি পৌঁছে দিতে না পারলে চতুর্থ শিল্পবিপ্লব প্রতিযোগিতা থেকে পিছিয়ে পড়তে হবে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, তরুণদের কর্মসংস্থান নিশ্চিত করতে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, বিগডেটা, রোবটিকস্‌, ব্লকচেইন ও মাইক্রোপ্রসেসর ডিজাইনের মতো ৫টি প্রযুক্তিতে দক্ষ করে তুলতে হবে। এ জন্য দেশের ১৫০টি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব, ৩০০টি স্কুল অব ফিউচার, ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। এছাড়া সারাদেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। ৫ হাজার ল্যাব প্রতিষ্ঠার কাজ প্রক্রিয়াধীন রয়েছে এবং আরও ১০ ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

সুরক্ষা ডটগভডটবিডি রেজিস্ট্রেশন প্লাটফর্মে দেশের ৪০ লাখ মানুষ নিবন্ধন করেছে উল্লেখ করে বলেন, ভ্যাকসিন কার্যক্রমে বাংলাদেশের অবস্থান সারা বিশ্বের মধ্যে ১০ নম্বরে।

তিনি বলেন, এ নিবন্ধন কার্যক্রম দেশে-বিদেশে অনলাইনে ইন্টারঅপেরাবল ও যাচাই-বাছাই করতে আমরা ব্লকচেইন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারি। তিনি ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণকারী উদ্যোক্তা, মেনটর ও জাজেসসহ সংশ্লিষ্টদেরকে উক্ত রেজিস্ট্রেশন প্লাটফর্মকে এ প্রযুক্তিতে আনার অনুরোধ জানান। দেশের স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও ভূমি ব্যবস্থাপনাসহ সরকারের সকল সেক্টরে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও তথ্য নিরাপত্তা নিশ্চিত করা যাবে বলে বলেন তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্ব উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ (বিসিওএলবিডি) এর আহ্বায়ক বুয়েটের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, বিসিওএলবিডির সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম, এ্যামবাসাডর মোঃ আব্দুল হান্নান, প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল, হংকং ব্লকচেইন সোসাইটির প্রেসিডেন্ট ড. লরেন্স মা, এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল হক।

২৫-২৭ ফ্রেব্রুয়ারি তিন দিনব্যাপী এ অলিম্পিয়াড চলবে। বাংলাদেশে দ্বিতীয় এই ব্লকচেইন অলিম্পিয়াড আসরে সারা দেশের ৭০টি বিশ্ববিদ্যালয় থেকে ২৫৬টি দল আবেদন করেছিল।

পরে গুণগত মান বিবেচনায় চূড়ান্ত পর্বে ৪০টি দলকে মনোনীত করা হয়েছে। এই প্রতিযোগিতা হতে নির্বাচিত ১২টি শীর্ষ দল জুলাই মাসে ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহনের সুযোগ পাবে।

এবারের ন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াডের তিন দিনে ব্লকচেইন বিষয়ক ৪টি গুরুত্বপূর্ন সেমিনার রয়েছে। যেখানে দেশি ও বিদেশি ব্লকচেইন বিশেষজ্ঞ, নীতিনির্ধারক, শিল্পোদ্যোক্তাসহ অন্যান্যরা অংশ গ্রহণ করবেন।

এডি/২০২১/ফেব্রুয়ারি২৫

*

*