খবর পেতে মারডককে অর্থ দেবে গুগল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মিডিয়া মোগল রুপার্ট মারডকের সঙ্গে চুক্তি করতে রাজি হয়েছে টেক জায়েন্ট গুগল। এ চুক্তির ফলে বড় আর্থিক লেনদেনের মাধ্যমে নিজেদের খবরগুলো গুগলের সঙ্গে বিনিময় করবে বলে জানিয়েছে মারডকের মালিকানাধীন মার্কিন বহুজাতিক গণমাধ্যম প্রতিষ্ঠান নিউজ কর্পোরেশন।

নিউজ কর্পোরেশনের আওতাধীন সংবাদমাধ্যমগুলো থেকে সংবাদ নিয়ে গুগলের নিউজ প্লাটফর্মে বৈধভাবে প্রকাশ করতেই মূলত এই চুক্তি।

নিউজ কর্পোরেশনের অধীনে থাকা সংবাদমাধ্যম ও প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে– দ্য সান, দ্য টাইমস, দ্য ওয়ালস্ট্রিট জার্নাল ও দ্য অস্ট্রেলিয়ান ।

Techshohor Youtube

দুই পক্ষের মধ্যে করা এই চুক্তির মেয়াদ থাকবে তিন বছর। এই সময়টাতে সংবাদমাধ্যমের বিজ্ঞাপন থেকে আসা লভ্যাংশ উভয় পক্ষই ভাগাভাগি করবে। একই সঙ্গে ইউটিউব ভিত্তিক ভিডিও সাংবাদিকতাও তারা বিনিয়োগ করবে।

গুগলসহ যেসব অনলাইন মাধ্যম নিউজ কর্পোরেশনের খবর দীর্ঘদিন ধরে প্রকাশ করছিল, মারডক তাদেরকে অর্থ পরিশোধের জন্য এত দিন আহ্বান করে আসছিল।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর তৃতীয় কোনো প্লাটফর্মে প্রকাশের ক্ষেত্রে অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশে সম্প্রতি ‘অর্থ পরিশোধ’ সংক্রান্ত আইনি প্রক্রিয়া চলছে। এমন পরিস্থিতিতে গুগল ইতোপূর্বে কয়েকটি সংবাদ প্রকাশনা প্রতিষ্ঠানকে খবর প্রকাশের বিনিময়ে অর্থ পরিশোধ প্রক্রিয়া শুরুর কথা জানিয়েছিল।

সূত্র : ইন্টারনেট/টিআর/ফেব্রুয়ারি ১৮/২০২১/২০২২

*

*

আরও পড়ুন