Techno Header Top and Before feature image

শিশুদের নিরাপত্তা হুমকিতে ফেলছে 'ওমেগেল' ওয়েবসাইট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিশুদেরকে নিরাপদ রাখতে ব্যর্থ হচ্ছে লাইভ ভিডিও চ্যাটের ওয়েবসাইট ওমেগেল।

এতে অ্যাকাউন্ট খুলতে কোনো রেজ্রিস্ট্রেশনের দরকার পরে না। সেখানে নিজের আসল নাম গোপন করে ‘You’ and ‘Stranger’ বা ‘Stranger 1’ and ‘Stranger 2’ নাম ধারণ করে দুই পক্ষই ভিডিও চ্যাট করতে পারে। যে কারো সঙ্গে লিঙ্কআপ করিয়ে দেওয়া হয় বলে অনেক বিকৃত মানসিকতার ব্যক্তি চ্যাট শুরু হওয়া মাত্র নিজের গোপনাঙ্গ প্রদর্শন করে। বিবিসির অনুসন্ধানী রিপোর্ট অনুযায়ী, ২ ঘণ্টার ব্যবধানে ১২ ব্যক্তি এই কাণ্ড ঘটায়।

এই ওয়েবসাইটটিতে পরিচয় দেওয়ার কোনো বাধ্যবাধকতা না থাকায় যে কোনো বয়সী ছেলে মেয়ে ভিডিও চ্যাট করতে পারছে। অপরিচিত ব্যক্তিরা এর সুযোগ নিয়ে ছোট বাচ্চাদেরকে যৌন হয়রানি করছে।

যুক্তরাজ্যের এক অভিভাবক জানিয়েছেন, তার ৮ বছর বয়সী মেয়ে নেট ব্রাউজ করতে করতে হঠাৎ ওয়েবসাইটটিতে ঢুঁকে যায়। এক ব্যক্তি চ্যাটে এসে তাকে কাপড় খুলে দেখাতে বলে এবং অশ্লীল অঙ্গভঙ্গী করতে থাকে। কপাল ভালো যে, সে তার কথা শোনেনি।

যুক্তরাজ্যের এমপি জুলিয়ান নাইটের মতে, এসব অনৈতিক কর্মকাণ্ডের জন্য ওয়েবসাইটটির জরিমানা হওয়া উচিত। নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হওয়ায় ওয়েবসাইটটি ব্লক করা যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

এ বিষয়ে ওয়েবসাইটটির প্রতিষ্ঠাতা লিফ কে ব্রুক বলেন, ১৩ বছরের কম বয়সী শিশুদেরকে ব্লক করা হয়। তবে বয়স যাচাইয়ের কোনো ব্যবস্থা ওয়েবসাইটটিতে নেই।

ওমেগেল তিনি প্রতিষ্ঠা করেন ২০০৯ সালে। তখন তার বয়স ছিলো ১৮ বছর। ২০২০ সালের জানুয়ারিতে ওয়েবসাইটটিতে ঢুঁ মারতেন ৩৪ মিলিয়ন মানুষ। এ বছরের জানুয়ারিতে ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ মিলিয়নে।

আরও পড়ুন

স্কুল বন্ধ, বাড়ছে সাইবার বুলিং

অনলাইনে বাংলাদেশের ৩২% শিশু বিপদে

শিশুদের ইন্টারনেট নিরাপত্তায় গুগল ক্রোমের নতুন ফিচার

বিবিসি অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১৮/২০২১/১৬.৪৮

*

*

আরও পড়ুন