Techno Header Top and Before feature image

আল-জাজিরার তথ্যচিত্র সরাতে ফেইসবুক-ইউটিউবকে বিটিআরসির অনুরোধ

BTRC-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ তথ্যচিত্র সরাতে ফেইসবুক-ইউটিউবকে অনুরোধ করেছে বিটিআরসি।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার জানিয়েছেন, ‘বাংলাদেশকে নিয়ে আল জাজিরায় প্রচারিত কনটেন্ট সরানোর বিষয়ে ইতোমধ্যে বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) টেলিফোন ও ইমেইলের মাধ্যমে ফেইসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে অনুরোধ করেছে।’

এদিকে এ তথ্যচিত্র নিয়ে রিট আবেদনের প্রেক্ষিত্রে বুধবার ইন্টারনেটসহ সব রকম সামাজিক যোগাযোগ মাধ্যম হতে তথ্যচিত্রটি সরাতে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

আবেদনটি নিষ্পত্তি করে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ছয় অ্যামিচি কিউরি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার বক্তব্য শোনার পর এ আদেশ দেন আদালত।

এতে তথ্যচিত্রটি ইন্টারনেটের সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে ফেলতে নির্দেশ দেয়া হয়।

বিটিআরসি চেয়ারম্যান বলছেন, ‘যেহেতু বিজ্ঞ হাইকোর্ট উক্ত কনটেন্ট সরানোর বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন, তদপ্রেক্ষিতে বিটিআরসি কনটেন্ট সরানোর বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

তথ্যচিত্রটি ১ ফেব্রুয়ারি রাতে প্রচার করে আল-জাজিরা টেলিভিশন।

এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আল জাজিরার ওই প্রতিবেদন মিথ্যা ও মানহানিকর। বাংলাদেশ সেনাবাহিনীও ওই প্রতিবেদনকে সাজানো এবং দুরভিসন্ধিমূলক হিসেবে উল্লেখ করে।

এরপর বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে ৮ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ইমন। এতে তথ্যচিত্রটি ইউটিউব, ফেইসবুক ও টুইটার থেকে অপসারণের নির্দেশনাও চাওয়া হয়।

এডি/২০২১/ফেব্রুয়ারি১৭

আরও পড়ুন

আল-জাজিরার তথ্যচিত্র ইন্টারনেট হতে সরাতে বিটিআরসিকে হাইকোর্টের নির্দেশ

আল-জাজিরার টুইটার অ্যাকাউন্ট স্থগিত

ফেইসবুক লাইভে আসছেন বিটিআরসি চেয়ারম্যান

*

*

আরও পড়ুন