কম্পিউটারই আপনার ভবিষ্যৎ বস!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ধরুন–অফিসের কাজের ফরমায়েশ বা দিক-নির্দেশনা বস হিসেবে থেকে এমন একজন দিচ্ছেন, যিনি আদৈ মানুষ নন! কী করবেন? সবকিছু কিভাবে সামাল দেবেন?

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) যুগান্তকারী উন্নয়ন আর যুগপোযুগী প্রয়োগের ধারাবাহিকতায় এআই যুক্ত বিশেষ কম্পিউটারই আগামীতে অনেক প্রতিষ্ঠানে বসের জায়গা নেবে।

অবাক হওয়ার মতো হলেও এটা সত্য যে, এআই সফটওয়্যারের সিস্টেম বা বিশেষ কম্পিউটার কর্মী ব্যবস্থাপনায় অনেক ক্ষেত্রে মানুষের চেয়েও সক্রিয় ও সক্ষম। তাছাড়া এই পদ্ধতির আরেকটা সুবিধা হলো– এ রকম যান্ত্রিক বসের সাপ্তাহিক ছুটিরও প্রয়োজন হয় না।

Techshohor Youtube

বাস্তবে কাজের ক্ষেত্রে দেখা যায়, বস কোনো কোনে কর্মীর ব্যাপারে অন্যায়ভাবে পক্ষ নেন বা বিরুদ্ধে যান। যা কাজের পরিবেশের জন্য ক্ষতিকর। যান্ত্রিক বসের এমনটি করার কোনো সুযোগ নেই।

সাধারণত হলিউডের মুভিতে এ ধরনের সিস্টেম বা যন্ত্র দেখা যায়। অতীতের অনেক কাল্পনিক আইডিয়াই কান্তু বর্তমানে বাস্তব হিসেবে ধরা দিয়েছে। উৎপাদনশীল কারখানায় ব্যাপকভাবে ইন্ডাস্ট্রিয়াল রোবট ব্যবহার হচ্ছে। ফলে ভবিষ্যতে নতুন এই পদ্ধতির প্রচলন শুরু হওয়ার কথাকে উড়িয়ে দেয়া ঠিক হবে না।

আমরা যে রাস্তায় স্বয়ংক্রিয় ট্রাফিক লাইট দেখছি, এটাও কিন্তু একটি সিস্টেম; যা ২৪ ঘন্টা দায়িত্ব পালন করে যাচ্ছে আর একজন মানুষের বদলে ব্যবহার হচ্ছে।

বিশ্বের সবচেয়ে সেরা সাবওয়ে সিস্টেম হংকংয়ে। সেখানকার ব্যবস্থাপনায় কয়েক বছর আগে এআই সিস্টেম বা যান্ত্রিক বস বসানো হয়েছে।

তবে এরকম যান্ত্রিক সিস্টেমের কিছু দুর্বলতাও আছে।
চলমান বাস্তবতায় নতুন বা অজানা অনেক বিষয় সামনে চলে আসে। যে বিষয়গুলো সিস্টেমে ইনপুট করা হয়নি, সেসব ব্যাপারে সিস্টেম কোনো সিদ্ধান্ত নিতে পারবে না। এমনটাই আশঙ্কা করেছেন ডলোইটের জেষ্ঠ্য অংশীদার ও ফিউচার অব ওয়ার্কসের বৈশ্বিক পরামর্শ জেফ শয়ার্ট।

সূত্র : ইন্টারনেট/টিআর/ফেব্রুয়ারি ১৫/২০২১/১৪০৯

*

*

আরও পড়ুন