Techno Header Top and Before feature image

ভারত-টুইটার মুখোমুখি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতে কৃষি আইন বিরোধী চলমান কৃষক আন্দোলন নিয়ে টুইটারে প্রচারণার প্রেক্ষিতে মাইক্রো ব্লগিং সাইটটির বিরুদ্ধে অবস্থান নিয়েছে ভারত সরকার। ভারত এসব প্রচারণামূলক পোস্ট মুছে দেয়ার পাশাপাশি অভিযুক্ত টুইটার আইডি বন্ধ করে দিতে বলেছে টুইটারকে।

এই ইস্যুতে গত বুধবার টুইটার কর্তৃপক্ষের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন ভারতের উর্ধ্বতন একজন কর্মকর্তা। ভারতের পক্ষ থেকে টুইটারকে বলা হয়, ভারতে টুইটারের ব্যবসা কার্যক্রমকে স্বাগতম, তবে তা হতে হবে এখানকার আইন অনুসরণ করে।

২৬ জানুয়ারি থেকে শুরু হওয়া চলমান কৃষক আন্দোলন ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত বেশ কিছু কৃষকের মৃত্যু ও নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে।
এ আন্দোলনে উস্কানিমূক টুইট পোস্টের অভিযোগ তুলে এর পেছনে শিখ বিচ্ছিন্নতাবাদীদের হাত রয়েছে বলে দাবি করেছে ভারত।

এ নিয়ে আইনি নোটিশও জারি করেছে ভারত। এর ফলে আড়াই শতাধিক ভারতীয় আইডি ব্লক করে দিয়েছিল টুইটার। কিন্তু এ ঘটনার ৬ ঘণ্টা পরই এসব আইডি সচল করে দেয় টুইটার, কারণ এগুলোর মধ্যে সংবাদমাধ্যম, অ্যাক্টিভিস্টসহ গুরুত্বপূর্ণ অনেক আইডি ছিল।

এ ঘটনা চরমভাবে ক্ষিপ্ত করেছে ভারতকে। অভিযুক্ত আইডিগুলো আবারো ব্লকের দাবির পাশাপাশি দেশটির তরফ থেকে বলা হয়, যেসব ভারতীয় টুইটারের পক্ষে কাজ করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সূত্র : ইন্টারনেট/টিআর/ফেব্রুয়ারি ১৩/২০২১/১৫১০

*

*

আরও পড়ুন